Thank you for trying Sticky AMP!!

ঢাকা জজকোর্টের সব আদালতে এসি বসাতে আইনি নোটিশ

প্রচণ্ড গরমের কারণে ঢাকা জজ কোর্টের সব আদালতে শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্র (এসি) বসাতে ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।গৃহায়ণ ও গণপূর্তসচিব, আইনসচিব এবং ঢাকার জেলা প্রশাসক বরাবর রেজিস্ট্রি ডাকযোগে আজ বৃহস্পতিবার ঢাকা জজকোর্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান ওই নোটিশ পাঠান।

আইনি নোটিশ পাওয়ার তিন কার্যদিবসের মধ্যে ঢাকা জজকোর্টের সব আদালতে এসি বসাতে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় এ বিষয়ে উচ্চ আদালতে রিট করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

আইনি নোটিশে বলা হয়, ঢাকা জজকোর্টের আদালতগুলো খুবই ছোট।বিচারপ্রার্থীদের ভিড়ে এজলাস গিজগিজ করে। গরম আর ভিড়ে আইনজীবী ও বিচারকদের দায়িত্ব পালন করতে কষ্ট হয়। ঢাকা জজকোর্টের আইনজীবী ও বিচারকদের জীবন চরম ঝুঁকির মধ্যে রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে আরও বলা হয়, ঢাকা জজকোর্টের সিএমএম, জেলা ও দায়রা জজ আদালত ও মহানগর দায়রা আদালতের মতো কয়েকটি কোর্টে এসি আছে। এই গরমে ঢাকা জজকোর্টের সব আদালতে এসি বসানোর দাবি জানানো হয়।

সংবিধানের মৌলিক অধিকার ৩২ অনুচ্ছেদ অনুযায়ী ঢাকা জজকোর্টের আইনজীবী ও বিচারকদের জীবনের সুরক্ষায় ওই আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে জানান আইনজীবী মো. মাহমুদুল হাসান।