Thank you for trying Sticky AMP!!

বিনিয়োগ আকর্ষণে লাতিন আমেরিকায় যাবেন বাংলাদেশি ব্যবসায়ীরা

দেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণে একটি আয়োজনে অংশ নিতে আর্জেন্টিনা, ব্রাজিলসহ লাতিন আমেরিকা এবং ইউরোপের কয়েকটি দেশে যাবেন বাংলাদেশি ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল। তাদের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

আগামী ৬ থেকে ১৭ মে এই আয়োজনে অনুষ্ঠিত হবে। এ কাজে তাদের সহযোগিতা করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। দেশে ব্যবসা ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিডা কার্যালয়ে লাতিন আমেরিকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এলএবিসিসিআই) ও বিডা একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। ওই অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, বিডা ও এলএবিসিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশ ও লাতিন আমেরিকার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের নতুন দ্বার উন্মোচিত হলো। এর মাধ্যমে বাংলাদেশের সঙ্গে লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাবে।

এলএবিসিসিআইয়ের সভাপতি মো. আনোয়ার শওকত আফসার বলেন, চুক্তির ফলে এলএবিসিসিআই বিডা থেকে আনুষ্ঠানিক অধিভুক্তি পেয়েছে। এর ফলে ল্যাটিন আমেরিকার দেশগুলোর ব্যবসায়ীরা এলএবিসিসিআইয়ের সহযোগিতায় বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যে আরও আত্মবিশ্বাসী হবেন।

আনোয়ার শওকাত আফসার জানান, ৬ থেকে ১৭ মে নেদারল্যান্ডস, বেলজিয়াম, লুক্সেমবার্গ, আর্জেন্টিনা ও ব্রাজিলে একটি ব্যবসায় আয়োজন অনুষ্ঠিত হবে। যৌথভাবে এই আয়োজন করেছে বিডা, এলএবিসিসিআই ও ডাচ্‌-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই)।

আয়োজনে বাংলাদেশি ও ইউরোপের ব্যবসায়ীরা অংশ নেবেন। তাঁরা বাংলাদেশের সম্ভাব্য খাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ, লাতিন আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণ, কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, টেক্সটাইল, সয়াবিন, সূর্যমুখী, লৌহ আকরিক, পেট্রোলিয়াম তেল, সার, তৈরি পোশাক, কাঠের লগ, পাট, চামড়া, ওষুধ রপ্তানি ইত্যাদি খাত নিয়ে বিটুবি নেটওয়ার্কিং ও সেমিনার আয়োজন করবে।