Thank you for trying Sticky AMP!!

সুতা কারখানা স্থাপনে ৩১১ কোটি টাকা বিনিয়োগ করছে চীনা কোম্পানি

দেশে বিনিয়োগের লক্ষ্যে আজ সোমবার রাজধানীর গ্রিন রোডে বেপজা দপ্তরে একটি চুক্তি স্বাক্ষর হয়

বাংলাদেশে কারখানা স্থাপন করে রং করা সুতা (ডাইড টেক্সটাইল ইয়ার্ন) উৎপাদন করবে চীনা প্রতিষ্ঠান ইউনাইটেড স্পিনিং অ্যান্ড ডাইং লিমিটেড। এই পণ্য পরে রপ্তানি করা হবে বিভিন্ন দেশে। এ জন্য নীলফামারীর উত্তরা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (ইপিজেডে) কারখানা স্থাপন করবে প্রতিষ্ঠানটি।

কারখানা স্থাপনে ইউনাইটেড স্পিনিং অ্যান্ড ডাইং কোম্পানি ২ কোটি ৮২ লাখ মার্কিন ডলার বা প্রায় ৩১১ কোটি ৬১ লাখ টাকা (প্রতি ডলার ১১০ টাকা ৫০ পয়সা ধরে) বিনিয়োগ করবে। আর এখানে কর্মসংস্থান হবে প্রায় ১ হাজার ৮১৬ জন বাংলাদেশি নাগরিকের। প্রতিষ্ঠানটি বছরে ১২ হাজার টন ডাইড টেক্সটাইল ইয়ার্ন উৎপাদন করবে।

এ লক্ষ্যে আজ সোমবার রাজধানীতে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) দপ্তরে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ ও ইউনাইটেড স্পিনিং অ্যান্ড ডাইং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউ মিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, সদস্য মোহাম্মদ ফারুক আলম, নির্বাহী পরিচালক আ ন ম ফয়জুল হক, মো. তানভীর হোসেন, মো. খুরশীদ আলম এবং এ এস এম আনোয়ার পারভেজ উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান জানান, দ্রুততম সময়ে তাঁরা পটুয়াখালী ও যশোর ইপিজেড স্থাপন করবেন। এই দুই ইপিজেডে বৈচিত্র্যময় পণ্য উৎপাদনে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

ইউনাইটেড স্পিনিং অ্যান্ড ডাইং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউ মিন বলেন, বাংলাদেশের কোনো ইপিজেডে এটা তাদের প্রথম বিনিয়োগ। আগামী অক্টোবরের মধ্যে এ কারখানায় উৎপাদন শুরু করা যাবে বলে তিনি জানান। চীনা এই কোম্পানি–প্রধান আরও বলেন, ভবিষ্যতে বাংলাদেশে আরও বিনিয়োগের পরিকল্পনা তাদের রয়েছে।