Thank you for trying Sticky AMP!!

নাসিবের নির্বাচন স্থগিত করল বাণিজ্য মন্ত্রণালয়

বাণিজ্য মন্ত্রণালয়

জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশের (নাসিব) কেন্দ্রীয় কমিটির ২০২৩-২৪ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচন স্থগিত করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগ।

বাণিজ্য সংগঠন অনুবিভাগ গত বৃহস্পতিবার এ–সংক্রান্ত নোটিশে বলেছে, নাসিবে প্রশাসক নিয়োগের বিরুদ্ধে উচ্চ আদালতে দায়ের করা রিট মামলা চলমান। সেটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংগঠনটির ২০২৩-২৫ মেয়াদের নির্বাচনসংক্রান্ত সব কার্যক্রম স্থগিত রাখার অনুরোধ করা হলো।

আগামী ২৩ সেপ্টেম্বর নাসিবের কেন্দ্রীয় কমিটির নির্বাচন হওয়ার কথা ছিল। তবে বাণিজ্য সংগঠন অনুবিভাগের নতুন নির্দেশনার কারণে সেটি বর্তমানে অনিশ্চিত।

নাসিবের বর্তমান কমিটির নেতারা জানান, বছর দু–এক আগে অর্থ আত্মসাতের অভিযোগে জেলা কমিটির একজন নেতাকে বহিষ্কার করা হয়। তখন আরেকজন কমিটি থেকে পদত্যাগ করেন। পরে তাঁদের বিরুদ্ধে মামলাও করে কেন্দ্রীয় কমিটি। অভিযুক্ত দুজন বাণিজ্য সংগঠন অনুবিভাগে তৎকালীন কেন্দ্রীয় কমিটির বিরুদ্ধে অভিযোগ করেন। তার পরিপ্রেক্ষিতে ২০২১ সালের সেপ্টেম্বরে সংগঠনটিতে প্রশাসক নিয়োগ করে বাণিজ্য সংগঠন অনুবিভাগ। এই সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট মামলা করে নাসিবের কেন্দ্রীয় কমিটি। পরে উচ্চ আদালতের অনুমতি নিয়ে ২০২১-২৩ মেয়াদের নির্বাচনও হয়।

জানতে চাইলে নাসিবের কেন্দ্রীয় কমিটির সভাপতি মির্জা নুরুল গণি প্রথম আলোকে বলেন, ‘নির্বাচনের ওপর এই স্থগিতাদেশে সংগঠনের কারও কোনো লাভ কিংবা লোকসান কিছু হবে না। বিষয়টি নিয়ে আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলব। স্থগিতাদেশ প্রত্যাহারের অনুরোধও জানাব।’