Thank you for trying Sticky AMP!!

শেয়ারবাজার

বেসিককে একীভূত করার খবরে সিটি ব্যাংকের শেয়ারের দরপতন

শেয়ারবাজারে আজ মঙ্গলবার সিটি ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এদিন ব্যাংকটির শেয়ারের দাম ২ শতাংশের বেশি বা ৫০ পয়সা কমেছে। গতকালই সিটি ব্যাংকের সঙ্গে সংকটে থাকা সরকারি বেসিক ব্যাংকের একীভূত হওয়ার খবর আসে।

শেয়ারবাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা ধারণা করছেন, দুর্বল ও সংকটে থাকা বেসিক ব্যাংককে একীভূত হওয়ার খবরেই মূলত ব্যাংকটির শেয়ারের এ দরপতন হয়েছে। যদিও আজ মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেন হওয়া বেশির ভাগ ব্যাংকের শেয়ারেরই দাম বেড়েছে। দাম কমেছে আটটি ব্যাংকের। এর মধ্যে সিটি ব্যাংক একটি।

বর্তমানে দেশের ব্যাংক খাতের সবচেয়ে বেশি খেলাপি ঋণ বেসিক ব্যাংকের। ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর ব্যাপক ঋণ কেলেঙ্কারিতে ব্যাংকটি বড় ধরনের সংকটে পড়ে। সরকারি খাতের সেই ব্যাংকটিকে এখন ভালো ব্যাংক হিসেবে পরিচিত সিটি ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল সিটি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে ডেকে এ সিদ্ধান্তের কথা জানান গভর্নর আব্দুর রউফ তালুকদার। গতকাল এ দুই ব্যাংকের একীভূত হওয়ার খবর যখন জানাজানি হয়, ততক্ষণে শেয়ারবাজারের লেনদেন শেষ হয়ে যায়। ফলে ওই সিদ্ধান্ত তাৎক্ষণিক কোনো প্রভাব বাজারে সিটি ব্যাংকের শেয়ারে দেখা যায়নি।

শেয়ারবাজারে আজ লেনদেনের শুরুতেই সিটি ব্যাংকের শেয়ারের দর পড়ে যায়। ব্যাংকটির শেয়ারের লেনদেন শুরু হয় আগের দিনের চেয়ে ১০ পয়সা কমে। আর দিন শেষে এটির শেয়ারের দাম ৫০ পয়সা কমে নেমে আসে ২২ টাকা ৪০ পয়সায়। এর আগে গত ২৭ মার্চ গত বছরের জন্য সিটি ব্যাংকের লভ্যাংশের ঘোষণা দেয়। গত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ব্যাংকটি বোনাস ও নগদ মিলিয়ে শেয়ারধারীদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশের ঘোষণা দেয়। পাশাপাশি গত বছর রেকর্ড মুনাফার তথ্য প্রকাশ করে। এ খবরে দুই কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম দেড় টাকা বেড়েছিল। কিন্তু একীভূতকরণের ঘোষণায় আজ দরপতন হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহী প্রথম আলোকে বলেন, লোকসানে থাকা বেসিক ব্যাংককে একীভূত করলে তাতে সিটি ব্যাংকের মুনাফায়ও প্রভাব পড়তে পারে, এ আশঙ্কায় বিনিয়োগকারীদের মধ্যে সিটি ব্যাংকের শেয়ারের প্রতি অনাগ্রহ তৈরি হয়। যার তাৎক্ষণিক প্রভাব পড়েছে শেয়ারের দামে।

ডিএসইতে আজ তালিকাভুক্ত ৩৬টি ব্যাংকের লেনদেন হয়। এর মধ্যে ১৬টিরই দাম বেড়েছে, ৮টির দাম কমেছে আর অপরিবর্তিত ছিল ১২টির দাম।