Thank you for trying Sticky AMP!!

১০ টাকার শেয়ারে ৫৫ টাকা লভ্যাংশ দেবে রেকিট বেনকিজার

বিনিয়োগকারীদের ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার (বাংলাদেশ)। প্রতিষ্ঠানটি গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাব বছরের জন্য শেয়ারধারীদের এ নগদ লভ্যাংশ দেবে।

রেকিট বেনকিজারের পরিচালনা পর্ষদের বৈঠকে ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার বিষয়ে সুপারিশ করা হয়। তাতে প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ৫৫ টাকা নগদ লভ্যাংশ পাবেন প্রতিষ্ঠানটির শেয়ারধারীরা। আজ রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে দেওয়া তথ্যে বলা হয়েছে, সর্বশেষ হিসাব বছরে রেকিট বেনকিজারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭৩ টাকা ৬৫ পয়সা। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ২৫২ টাকা ৬৯ পয়সা এবং নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার বা শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ২৪৭ টাকা ৪১ পয়সা।

অন্যদিকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া হিসাব বছরের জন্য রেকিট বেনকিজারের ইপিএস ছিল ১৩৯ টাকা ৫০ পয়সা। এ ছাড়া কোম্পানিটির এনএভি ১৭৬ টাকা ৮০ পয়সা ও শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ ২৭১ টাকা ৬৬ পয়সা ছিল।
সর্বশেষ হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৮ মে রেকিট বেনকিজারের বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। সেখানে এই লভ্যাংশ দেওয়ার প্রস্তাব অনুমোদনের জন্য বিনিয়োগকারীদের কাছে উত্থাপন করা হবে। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ এপ্রিল।