Thank you for trying Sticky AMP!!

৬৮ হাজার শিক্ষক পদে আবেদনের টাকা জমা শেষ বুধবার

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের জন্য চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সময় শেষ হয়েছে গতকাল রোববার। তবে যেহেতু আবেদন করার ৭২ ঘণ্টা পর্যন্ত টাকা জমা দেওয়া যায়, তাই আগামী বুধবার পর্যন্ত ফি জমা দিতে পারবেন আগ্রহীরা।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে আবেদনের সময় শেষ হয়েছে গতকাল রাত ১২টায়। ই-অ্যাপ্লিকেশন আইডি যাঁরা পেয়েছেন, তাঁরা আগামী বুধবার রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পারবেন।

আবেদন ফি জমা দেওয়ার বিস্তারিত নিয়মসহ ভিডিও টিউটোরিয়াল এ ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদন ফি বাবদ ১ হাজার টাকা জমা দিতে হবে।

৬৮ হাজার ৩৯০টি শূন্য পদের মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮টি শূন্য পদ রয়েছে। মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদ রয়েছে ৩৬ হাজার ৮৮২টি। সব কটি এমপিওভুক্ত পদ। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়।

বেসরকারি স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য এর আগে যেসব গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল, সেগুলোর তুলনায় চতুর্থ গণবিজ্ঞপ্তিতে বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে।

আগের গণবিজ্ঞপ্তিগুলোয় একজন প্রার্থী যত খুশি তত শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে পারতেন। কেউ কেউ ৫০০ থেকে ১ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানেও আবেদন করতেন। এতে প্রার্থীদের আবেদন করতেই অনেক বেশি টাকা চলে যেত। চতুর্থ গণবিজ্ঞপ্তির নতুন শর্ত অনুসারে, ৪০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ আবেদন করতে পারবেন না।

এর আগে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের জন্য ১০০ টাকা করে ফি নেওয়া হতো। অর্থাৎ কেউ ৫০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করলে তাঁর ফি আসত ৫০ হাজার টাকা। কিন্তু এবার সব শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের ফি এক হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের জন্য প্রার্থীকে একবারে ১ হাজার টাকা দিতে হবে।