Thank you for trying Sticky AMP!!

ব্যস্ত থাকলে খারাপ লাগে না

মোহাম্মদ রাকিব খান

অপ্রত্যাশিত ও অনির্দিষ্টকালের বন্ধে ঘরে বসে থাকতে সত্যিই খারাপ লাগে। কিন্তু আমি নিজেকে নানাভাবে ব্যস্ত রাখতে চেষ্টা করছি। লক্ষ্য করেছি, কাজ ছাড়া থাকলেই বরং খারাপ লাগাটা জেঁকে বসে।

গ্রাফিকস ডিজাইনের প্রতি আগে থেকেই আগ্রহ ছিল। ফ্রিল্যান্সিং করে নিজের হাত খরচ যোগাবো ভেবেছিলাম। তবে এর জন্য প্রশিক্ষণ ও দক্ষতার দরকার। তাই এসব বিষয়ের ওপর অনলাইনে কোর্স করছি, দক্ষতা অর্জনের চেষ্টা করছি। সাধারণ ক্যাম্পাসের দিনগুলাতে ক্লাস, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, পরীক্ষা, ক্লাবের কাজের কারণে এসব হয়ে ওঠে না। খবরের কাগজ পড়ছি নিয়মিত, টিভিতে ভালো আলোচকদের টকশো দেখছি, যেন নিজের কথা বলার দক্ষতাটা বানানো যায়। বাকি সময় কাটছে বই পড়ে। টুকটাক কবিতা ও ছোটগল্প লিখতে চেষ্টা করছি।

আরও একটা নতুন অভিজ্ঞতা হলো এই সময়ে। মাধ্যমিকের ছোট ভাইকে পড়াচ্ছি এখন। তাকে পড়াতে গিয়ে আমি নিজেই শিখছি অনেক কিছু। ছোটবেলার মতো এখন ভাইবোনদের সঙ্গে দুষ্টুমি, খুঁনসুটি লেগেই থাকে। ভাইবোনদের সঙ্গে লুডু, ক্যারম, দাবা খেলে অনেক আনন্দ করছি, যা এভাবে আগে হয়ে ওঠেনি হোস্টেলে থাকা বা পড়াশোনার জন্য।

ফ্রিল্যান্সিং করতে হলে সেই দক্ষতা ও ইংরেজি ভালো জানাটা জরুরি। তা নাহলে এই প্লাটফর্মে টেকা যায় না। দক্ষতা চর্চার মাধ্যমে অর্জন করতে হয়। তাই প্রতিদিন নতুন নতুন ইংরেজি শব্দ শিখতেও চেষ্টা করছি। আবার যখন ক্যাম্পাস খুলবে, তখন হয়তো আমি একটা ‘অন্য আমি’ হব।

প্রথম বর্ষ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়