Thank you for trying Sticky AMP!!

বাউবির নতুন লোগো উন্মোচন করা হয়েছে

এসএসসি ও এইচএসসি ভর্তির সুযোগ পাচ্ছেন ৬ দেশের প্রবাসীরা

প্রবাসে থাকা অনেকের উচ্চশিক্ষার ইচ্ছা থাকা সত্ত্বেও সুযোগ না থাকায় তা পূরণ হয় না। প্রবাসীদের সেই ইচ্ছা পূরণে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) কাজ করে যাচ্ছে। বাংলাদেশ অসমাপ্ত পড়ালেখা (এসএসএসি ও এইচএসসি) প্রবাসে শেষ করার সেই সুযোগ আগে পাঁচ দেশে প্রবাসীরা পেতেন। এবার বাউবি সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের সেই সুযোগ দিল। দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন এসএসএসি ও এইচএসসি শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পাচ্ছেন প্রবাসীরা। এর ফলে ছয় দেশের প্রবাসীরা এখন সেই দেশে বসে অসমাপ্ত পড়াশোনা শেষ করতে পারবেন।

Also Read: বাংলাদেশি তরুণদের ফেলোশিপ দিচ্ছে অক্সফাম, মেয়াদ ৬ মাস

Also Read: জাপানে বিনা মূল্যে ইন্টার্নশিপ, দিনে মিলবে ২৪০০ ইয়েন

বাউবির পক্ষ থেকে বলা হয়েছে, এসএসসি ও এইচএসসি প্রোগ্রাম চালুর মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে বাউবির অধীন ২০২৪-২৫ শিক্ষাবর্ষে (২০২৪ ব্যাচ) এসএসসি ও এইচএসসিতে মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। এ প্রোগ্রামের সব ক্লাস মার্চের প্রথম থেকে বাউবির মাধ্যমে অনলাইনে পরিচালিত হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাহিদুর রহমান প্রথম আলোকে বলেন, সৌদি আরব, কাতার, কুয়েত, ইতালি ও দক্ষিণ কোরিয়ার পর এবার সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা বাংলাদেশের কারিকুলামে পড়ালেখার সুযোগ পাচ্ছেন। ওয়াশিংটনেও প্রবাসীদের জন্য এ সুযোগ চালুর প্রক্রিয়া চলছে।

আগ্রহীরা ৫ জানুয়ারি থেকে বাউবির জারি করা বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দেশনা মোতাবেক মানবিক ও ব্যবসায় শাখায় ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তি হতে পারবেন। প্রবাসী শিক্ষার্থীরা ভর্তি নির্দেশিকায় উল্লেখিত ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট কপি এবং নির্ধারিত ফি বাংলাদেশ কনস্যুলেট শিক্ষা উইং ২০ ফেব্রুয়ারির মধ্যে জমা দিয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

Also Read: কুইন এলিজাবেথ বৃত্তিতে নেই টিউশন ফি, বিমানভাড়া-বসবাসসহ আছে নানা ভাতা

Also Read: জাপানের মেক্সট বৃত্তি, ১৯৯৪ সালের ২ এপ্রিলের পর জন্ম হলেই আবেদন

Also Read: ভারতের কোচিং–রাজধানী কোটার অন্ধকার দিক