Thank you for trying Sticky AMP!!

ইবি রিসার্চ সোসাইটির আয়োজনে আন্তর্জাতিক কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের উদ্যোগে গবেষণার প্রক্রিয়া এবং প্রতিবন্ধকতা শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ ভবনের ২১২ নম্বর কক্ষে এ আন্তর্জাতিক কর্মশালাটি অনুষ্ঠিত হয়। সঞ্চালনায় ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের করপোরেট–বিষয়ক সম্পাদক মহিমা খান।

ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সভাপতি সানোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক মো. সাইফুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন, হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের অধ্যাপক মো. মিজানর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের অন্য বিভাগের শিক্ষকেরা।

কর্মশালার মুখ্য আলোচক ছিলেন মালয়েশিয়ার সেলাঙ্গর বিশ্ববিদ্যালয়ের (University of Selangor) ব্যবসায় ও হিসাববিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক আবুল বাশার ভূঁইয়া। এ ছাড়া কর্মশালাটির সার্বিক তত্ত্বাবধায়ক ও ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. খালিদ হোসেন জুয়েল (পিএইচডি, ইউএসটিসি, চীন)। দিনব্যাপী কর্মশালায় মুখ্য আলোচক বিভিন্ন রিসার্চের সংজ্ঞা, লেখনীর প্রভাব, ভবিষ্যৎ ও এ সেক্টরে কতটুকু অবারিত সুযোগ, তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বিশেষ করে ছাত্রজীবন থেকে রিসার্চ ভীতি কাটিয়ে চালিয়ে যাওয়ার মাধ্যমে গবেষক হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করেন প্রধান আলোচক।

মডারেটরের বক্তব্যে অধ্যাপক মো. খালিদ হোসেন জুয়েল বলেন, শিক্ষার্থীদের মধ্যে গবেষণাকে জনপ্রিয়, আকর্ষণীয় ও সহজ করা, সেই সঙ্গে তাঁদের গবেষণায় উদ্বুদ্ধকরণ, তাঁদের নিয়ে শিক্ষা-গবেষণা ও সৃজনশীলতামূলক বহুমুখী কর্মকাণ্ড পরিচালনা ও বিদেশের মাটিতে উচ্চতর গবেষণায় আগ্রহী ছাত্রছাত্রীদের দিকনির্দেশনা, উদ্বুদ্ধকরণ ও বিভিন্ন বাস্তব উপযোগী সেমিনার ও কর্মশালার মাধ্যমে তাঁদের স্বপ্ন পূরণ করার জন্য ইবি রিসার্চ সোসাইটি কাজ করে যাচ্ছে। সময়োপযোগী গবেষণা–সম্পর্কিত কার্যক্রম গ্রহণ এবং বাস্তবায়নের কারণে ইসলামী বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটি সাধারণ শিক্ষার্থীদের মধ্যে আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন দেখা থেকে শুরু করে বাস্তবায়ন করা পর্যন্ত কাজ করে যাচ্ছে অত্র সংগঠনটি।

কর্মশালার বিষয়ে বর্তমান সংগঠনটির সভাপতি সানোয়ার হোসেন বলেন, ‘আন্তর্জাতিক মানের আজকের কর্মশালাটি সফলভাবে শেষ করতে পারাটা ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের জন্য অন্যতম একটি মাইলফলক হয়ে থাকবে। আমাদের নিয়মিত কাজের ধারাবাহিকতায় এর আগেও আমরা এ ধরনের কর্মশালাসহ উচ্চতর গবেষণাকেন্দ্রিক নানা সভা-সেমিনারের বাস্তবায়ন করেছি। ভালো মানের গবেষক তৈরিতে এ ধরনের প্রশিক্ষণমূলক প্রোগ্রামের বিকল্প নেই। গবেষণার বুনিয়াদি বিষয়গুলো আয়ত্ত করে তরুণ গবেষকেরা দেশ ও জাতির বৃহত্তর উন্নয়নে সমস্যা সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা রাখছি।’

২০২০ সালের ৪ ডিসেম্বর ‘রিসার্চ ক্যান চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ এ স্লোগান ধারণ করে যাত্রা শুরু করে ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। বিশেষত স্নাতক শিক্ষার্থীদের মধ্যে গবেষণাকে জনপ্রিয়, আকর্ষণীয় ও সহজ করা, সেই সঙ্গে তাঁদের গবেষণায় উদ্বুদ্ধকরণ, তাদের নিয়ে শিক্ষা-গবেষণা ও সৃজনশীলতামূলক বহুমুখী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। এটি একটি সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক প্ল্যাটফর্ম, যেটি মূলত শিক্ষার্থীদের গবেষণাকাজে উদ্বুদ্ধ করতে ও গবেষণামুখী উদ্যোগে সহযোগিতা করে চলেছে।