Thank you for trying Sticky AMP!!

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন সহজ করার পক্ষে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন সহজবোধ্য করার বিষয়ে সুপারিশ দিতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) বলেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে এনসিটিবিতে পরীক্ষা ও মূল্যায়নের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করেন শিক্ষামন্ত্রী। তারপর তিনি এ কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

Also Read: অন্য রকম ‘পরীক্ষায়’ শিক্ষার্থী মূল্যায়ন, প্রস্তুতি কতটা

শিক্ষামন্ত্রী বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতির বিষয়ে জানুয়ারি ও ফেব্রুয়ারি পর্যন্ত যে অভিজ্ঞতা হবে, সেটার পাশাপাশি তথ্য–উপাত্ত পর্যালোচনা করতে বলেন। তার ভিত্তিতে বিস্তারিতভাবে খতিয়ে দেখে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য মূল্যায়ন সহজবোধ্য করার বিষয়ে নীতিনির্ধারণী পর্যায়ে সুপারিশ করতে এনসিটিবিকে বলেন তিনি।

এনসিটিবির একটি সূত্র জানিয়েছে, নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন ব্যবস্থাটি যাতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা খুব সহজেই বুঝতে পারেন, সে বিষয়ে সুপারিশ করতে বলেছেন শিক্ষামন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন এনসিটিবির চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) অধ্যাপক এম তারিক আহসান প্রমুখ।

শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ১৪ জানুয়ারি সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহিবুল হাসান চৌধুরী বলেছিলেন, শিক্ষাবর্ষ শুরু হয়েছে। ধারাবাহিক মূল্যায়নের কাজগুলোও শুরু হয়েছে। কাজ করতে গিয়ে বোঝা যাবে, শিক্ষা বিশেষজ্ঞরা যেটা নির্ধারণ করেছেন, সেখানে কোনো সমস্যা আছে কি না। আগেও বলা হয়েছে, এটি স্থায়ী কোনো বিষয় নয়, একদম ‘রিজিড’ হয়ে বাস্তবায়ন করতে হবে—তা কিন্তু নয়। সেখানে প্রয়োজনে পরিবর্তন অবশ্যই আসবে।

Also Read: শিক্ষাক্রমের মূল্যায়নে প্রয়োজন সাপেক্ষে অবশ্যই পরিবর্তন আসবে: নতুন শিক্ষামন্ত্রী