Thank you for trying Sticky AMP!!

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মনোবিজ্ঞানী নিয়োগ দেবে চুয়েট

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও মানসিক স্বাস্থ্য সমস্যা নিরসনের উদ্দেশ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) মনোবিজ্ঞানী নিয়োগ দেওয়া হবে। ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুসারে ২২০০০-৫৩০৬০ টাকা বেতন স্কেলে একজন মনোবিজ্ঞানী নিয়োগ করা হবে।

Also Read: জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯-২০ নভেম্বরের সব পরীক্ষা স্থগিত

চুয়েটের রেজিস্ট্রার শেখ মো. হুমায়ুন কবির বলেন, পাঠদান কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন করতে শিক্ষক-শিক্ষার্থীদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে শিক্ষার্থীদের আত্মহত্যার হার ভয়াবহ আকার ধারণ করেছে। এসব মানসিক সমস্যা সমাধানে কাউন্সেলিং প্রয়োজন। তাই চুয়েটের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সবার মানসিক স্বাস্থ্য সুরক্ষার বিষয় মাথায় রেখে আমরা মনোবিজ্ঞানী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছি।

Also Read: ওশান কান্ট্রি পার্টনারশিপ স্কলারশিপ, বাংলাদেশসহ চার দেশ পাবে ৫৬ বৃত্তি

দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় প্রতিনিয়ত বাড়ছে শিক্ষার্থীদের আত্মহত্যার সংখ্যা। বিশ্ববিদ্যালয় পর্যায়ে হতাশা, যথাসময়ে চাকরি না পাওয়া, আর্থিক অসচ্ছলতা, বেকারত্ব, পারিবারিক চাপ, প্রেমঘটিত জটিলতা, নিঃসঙ্গতা, নতুন পরিবেশে খাপ খাওয়াতে ব্যর্থ হওয়া, ফল আশানুরূপ না হওয়া, যৌন নির্যাতন, একাডেমিক চাপ, মানসিক অস্থিতিশীলতা, মানসিক চাপসহ নানা কারণেই শিক্ষার্থীরা বেছে নিচ্ছেন আত্মহননের পথ। স্বেচ্ছাসেবী সংগঠন আঁচল ফাউন্ডেশনের এক সমীক্ষায় দেখা গিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত ৮ মাসে ৩৬১ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয়শিক্ষার্থী ৬৬ জন। এ সমস্যা নিরসনে পরিবার ও সমাজের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোকেও শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের প্রতি যত্নশীল হতে হবে।

Also Read: যুক্তরাষ্ট্রে মাধ্যমিক শিক্ষার্থীদের পড়ার সুযোগ, বাড়ল আবেদনের সময়

Also Read: সুইডেনের বৃত্তি এসআই, আইইএলটিস ছাড়াই ৭০০টির বেশি মাস্টার্স প্রোগ্রামের জন্য আবেদন