Thank you for trying Sticky AMP!!

সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করে কোন প্রতিষ্ঠান?

প্রযুক্তি সম্পর্কে আপনি কতটা জানেন? আসুন, যাচাই করা যাক। প্রশ্নের উত্তর দেখুন নিচে।

উত্তর

১. ক। যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন ইউনিভার্সিটির কম্পিউটারবিজ্ঞানী স্কট ফালম্যান ১৯৮২ সালের ১৯ সেপ্টেম্বর প্রথম ‘স্মাইলি ফেস’ ইমোটিকন ব্যবহার করেন। ইংরেজি ‘ইমোশনাল’ ও ‘আইকন’ শব্দ দুটি এক করে ‘ইমোটিকন’ শব্দ তৈরি করা হয়।

২. গ। গুগলের হাতে শুরু না হলেও ২০০৫ সালের জুলাইয়ে অ্যান্ড্রয়েড কিনেছিল তারা। এরপর থেকে গুগলের তত্ত্বাবধানে নিয়মিত হালনাগাদ করা হচ্ছে স্মার্টফোনের এই অপারেটিং সিস্টেম।

৩. ঘ। ভাইরাস, ট্রোজান হর্স কিংবা স্পাইওয়্যারের সবগুলোই ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার। অন্যদিকে বেশি তথ্য প্রক্রিয়াজাতকরণে বড় প্রতিষ্ঠানে মেইনফ্রেম কম্পিউটার ব্যবহার করা হয়, এটি ম্যালওয়্যার নয়।

৪. ঘ। ১৩ অক্টোবর চারটি মডেলে আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। আইফোন ১২, ১২ মিনি, ১২ প্রো ও ১২ প্রো ম্যাক্স। কয়েকটি দেশে এরই মধ্যে আইফোন ১২ ও ১২ প্রো বাজারে এসেছে।

৫. ক। খুদে ভিডিও শেয়ারের অ্যাপ টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটডান্স লিমিটেডের সদর দপ্তর চীনের বেইজিংয়ে।

৬. গ। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং দীর্ঘদিন মোট স্মার্টফোন বিক্রির তালিকায় বাজারের শীর্ষে থাকলেও বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির প্রতিবেদনে দেখা যায়, এ বছরের দ্বিতীয় প্রান্তিকে শীর্ষস্থানটি দখলে নিয়েছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে।