Thank you for trying Sticky AMP!!

প্রতিটি গাণিতিক সমস্যার সমাধান হোক শুদ্ধ ও সঠিক | এইচএসসি ২০২২

বিশেষ পরামর্শ

মো. আসাদুজ্জামান

প্রিয় পরীক্ষার্থী, হিসাববিজ্ঞান ২য় পত্র বিষয়ে কীভাবে ভালো নম্বর তোলা যায়, তার কিছু টিপস দেওয়া হলো।

জেনে নাও নম্বর বিভাজন

পরীক্ষায় সৃজনশীল অংশে প্রশ্ন থাকবে ১১টি। 

১১টি প্রশ্ন থেকে যেকোনো ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। নৈর্ব্যক্তিক অংশে ৩০টি প্রশ্ন থেকে যেকোনো ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। 

সময় বিভাজন

পরীক্ষায় সময় বরাদ্দ থাকবে ২ ঘণ্টা।

সৃজনশীল প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট এবং নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য ২০ মিনিট। সৃজনশীল প্রশ্ন থেকে তোমরা এমন অঙ্ক বাছাই করবে, যাতে প্রতিটি প্রশ্নের (ক+খ+গ) উত্তর দিতে পারো।

একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো নৈর্ব্যক্তিক প্রশ্ন পড়ে সাথে সাথে সঠিক উত্তর দিতে চেষ্টা করবে। প্রশ্নপত্র পড়ে কোন কোন প্রশ্নের উত্তর দেবে, তা ঠিকভাবে নির্বাচন করতে, যাতে প্রতিটি প্রশ্ন ২০–২২ মিনিটের মধে৵ লেখা শেষ করতে পারো। 

কাজে লাগাও সময়কে

পরীক্ষায় ভালো নম্বর তুলতে হলে সব বিষয়ে সমান নজর দিতে হয়। হিসাববিজ্ঞানের জন্যও সেটা প্রযোজ্য। দিনে যতটুকু সময় হিসাববিজ্ঞান বিষয়ের জন্য দেবে, ততটুকু সময় মনোযোগ দিয়ে অঙ্কগুলো অনুশীলন করবে। পরীক্ষার যে কটি দিন বাকি আছে, তা নষ্ট না করে সময়কে কাজে লাগাও।

ছকে সমাধানের অভ্যাস ও গণনাকাজ দেখানো

সর্বোপরি হিসাববিজ্ঞানের ক্ষেত্রে ছকে অঙ্ক সমাধানের একটা ব্যাপার থাকে। প্রতিটা অঙ্ক বুদ্ধি করে যথোপযুক্ত ছকে উপস্থাপন করতে হবে। 

এ ক্ষেত্রে যেকোনো মান প্রশ্নপত্রে দেওয়া না থাকলে তা ছকের বাইরে গণনাকার্য কীভাবে নির্ণয় করেছ তা দেখাবে। তাই বাড়িতে ঘড়ি ধরে ছক এঁকে গণনাকার্যসহ সুন্দর করে অঙ্ক অনুশীলন করবে। এটা তোমাদের পরীক্ষায় বেশি নম্বর তুলতে এবং সময়ের মধ্যে প্রশ্নের উত্তর শেষ করতে সাহায্য করবে।

মো. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা