Thank you for trying Sticky AMP!!

পঞ্চম শ্রেণি - বাংলাদেশ ও বিশ্বপরিচয় | অধ্যায় ২ - প্রশ্নোত্তর (১৯-২০)

পঞ্চম শ্রেণির পড়াশোনা

অধ্যায় ২

১৯. প্রশ্ন: বাংলার শেষ স্বাধীন নবাব কে? কত সালে তিনি নবাব হন? পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল লেখো।

উত্তর: বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন সিরাজউদ্দৌলা। তিনি ১৭৫৬ সালে মাত্র ২২ বছর বয়সে বাংলার নবাব হন।

পলাশীর যুদ্ধের কারণ:

নবাব সিরাজউদ্দৌলা তাঁর পরিবারের কিছু সদস্যের, বিশেষ করে খালা ঘষেটি বেগম, রায়দুর্লভ এবং জগৎশেঠের মতো ব্যবসায়ীদের বিরোধিতা ও ষড়যন্ত্রের শিকার হন। এ সময় নানা কারণে নবাবের সঙ্গে ইংরেজ বণিকদের বিরোধ দেখা দেয়। ইংরেজদের সঙ্গে নবাববিরোধী শক্তিগুলো একজোট হয়ে ষড়যন্ত্রে যোগ দেয়। এসবের জের ধরে শেষাবধি ১৭৫৭ সালের ২৩ জুন ইংরেজ শক্তির সঙ্গে নবাবের সৈন্যদের পলাশীর প্রান্তরে যুদ্ধ হয়।

Also Read: পঞ্চম শ্রেণি - বাংলা | হাতি আর শিয়ালের গল্প - প্রশ্নোত্তর (৫-৬)

যুদ্ধের ফলাফল:

সেনাবাহিনীর প্রধান মীর জাফরের বিশ্বাসঘাতকতার কারণে নবাব পরাজিত হন। পরে নবাবকে হত্যা করা হয়। এ ঘটনার মধ্য দিয়ে বাংলায় ১৭৫৭ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত প্রায় ২০০ বছরের ইংরেজ শাসন প্রতিষ্ঠিত হয়।

২০. প্রশ্ন: বিশ শতকে কেন দেশপ্রেমের চেতনা বিস্তার লাভ করে? ভারতীয় জাতীয় কংগ্রেস দল কবে গঠিত হয়? বঙ্গভঙ্গ সম্পর্কে যা জান লেখো।

উত্তর: শিক্ষার প্রসার ও নবজাগরণের ফলে বিশ শতকে দেশপ্রেমের চেতনা বিস্তার লাভ করে। ১৮৮৫ সালে ‘ভারতীয় জাতীয় কংগ্রেস’ নামে রাজনৈতিক দল গঠিত হয় ব্রিটিশরা ভারতীয় জাতীয় চেতনার প্রসারে ভীত হয়ে পড়ে এবং ১৯০৫ সালে বাংলা প্রদেশকে ভাগ করার সিদ্ধান্ত নেয়, একে বঙ্গভঙ্গ বলে। আসামকে অন্তর্ভুক্ত করে পূর্ব বাংলা অঞ্চল গঠিত হয়। কিন্তু এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু হলে ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদ করা হয়, অর্থাৎ দুই বাংলাকে একত্র করে দেওয়া হয়।

রাবেয়া সুলতানা, শিক্ষক, বিয়াম ল্যাবরেটরি স্কুল, ঢাকা

Also Read: পঞ্চম শ্রেণি - বাংলা | হাতি আর শিয়ালের গল্প - প্রশ্নোত্তর (৭-৮)