Thank you for trying Sticky AMP!!

অনলাইনে বিনোদনের উদ্যোগ সিলেট শিল্পকলা একাডেমির

করোনাকালে ঘরবন্দী মানুষের একঘেঁয়েমি দূর করতে অনলাইনে চিত্ত বিনোদনের উদ্যোগ নেয় জেলা শিল্পকলা একাডেমি। দেশ-বিদেশের স্বনামধন্য শিল্পীদের পাশাপাশি নবীন ও খুদে শিল্পীদের অংশগ্রহণে ফেসবুক পেজে প্রতিদিন সম্প্রচারিত 'শিল্প আড্ডা' অনুষ্ঠানটি। গতকাল মঙ্গলবার ছিল এ অনুষ্ঠানের ৩৫তম পর্ব।

জেলা শিল্পকলা একাডেমির সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ২৯ এপ্রিল থেকে 'শিল্প আড্ডা' অনুষ্ঠানের সম্প্রচার শুরু হয়। ওই দিন কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। প্রতিদিন রাত সাড়ে আটটা থেকে ১০টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমির ফেসবুক পেজে অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়। এখন পর্যন্ত এ অনুষ্ঠানে শতাধিক শিল্পী-সংগঠক অংশ নিয়ে গান, আবৃত্তি, অভিনয় করেছেন।

অনুষ্ঠানে ভারতের পদ্মশ্রী পদকপ্রাপ্ত পূর্ণদাস বাউল, বাংলাদেশের বিশিষ্ট সংগীতশিল্পী আকরামুল ইসলাম, হিমাংশু বিশ্বাস, খায়রুল আনাম শাকিল, সেলিম চৌধুরী, শারমিন সাথী ইসলাম, আশিক, বাউল সূর্যলাল দাস ও বিরহী কালা মিয়া প্রমুখ অংশ নেন। অনুষ্ঠান চলাকালে বিশেষ দিনে বিশেষ আয়োজনও ছিল। রবীন্দ্রজয়ন্তীতে 'কবি প্রণাম', নজরুল জয়ন্তীতে 'অঞ্জলি লহ মোর সংগীতে' অনুষ্ঠানসহ নানা ব্যতিক্রমী সাংস্কৃতিক আয়োজন ছিল।

জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশগুপ্ত প্রথম আলোকে বলেন, করোনাকালের সংকটে মানুষের মনোবল বৃদ্ধি করা, প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনা, মানসিকভাবে নাগরিকদের মধ্যে শক্তি-সাহস সঞ্চয় করার জন্য নিয়মিত ফেসবুক লাইভের আয়োজন করা হয়েছে। দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ আয়োজন চলবে।

এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশে প্রথম অনলাইন প্রশিক্ষণ ক্লাস শুরু হয়েছে সিলেটে। জেলা শিল্পকলা একাডেমি সিলেটের শিশু ও সাধারণ বিভাগের প্রায় ১ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে ফেসবুক গ্রুপে প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করছে। প্রশিক্ষক ও শিক্ষার্থীরা নির্ধারিত সময়সূচি অনুযায়ী বাসা থেকেই ক্লাসে অংশ নিচ্ছেন বলে জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তারা জানিয়েছেন। গত ৩০ এপ্রিল থেকে অনলাইনে এ প্রশিক্ষণ ক্লাস শুরু হয়।