Thank you for trying Sticky AMP!!

ছবির মহড়া করাচ্ছে র্যাব

অপারেশন সুন্দরবন ছবির মহড়ায় নুসরাত ফারিয়া, দীপঙ্কর দীপন ও সিয়াম আহমেদ

সুন্দরবনের জলদস্যু নিধনে র‍্যাবের দুঃসাহসিক অভিযানের গল্পে তৈরি হচ্ছে সিনেমা অপারেশন সুন্দরবন। শুটিং শুরুর কথা আজ থেকে। সাতক্ষীরার মুন্সীগঞ্জ ইউনিয়নের শ্যামনগর ও খুলনায় টানা ১৬ দিন শুটিং হবে।

শুটিংয়ের আগে প্রস্তুতি নিয়েছেন ছবির কলাকুশলীরা। এরই মধ্যে সপ্তাহখানেক ধরে গাজীপুর র‍্যাবের ট্রেনিং স্কুল ও ব্যাটালিয়নের তত্ত্বাবধানে প্রশিক্ষণ নিয়েছেন নায়ক রিয়াজ, সিয়াম, রোশানরা।

গত রোববার থেকে র‍্যাবের মিডিয়া সেন্টারে ছবির পুরো দলকে নিয়ে হয়েছে আরেক দফা মহড়া। পরিচালক দীপংকর দীপন প্রথম আলোকে বলেন ‘শুটিংয়ের আগে সংলাপের ধরনগুলোর অনুশীলন করা হচ্ছে। সুন্দরবন ঘিরে অভিযানের এই শুটিং সহজ হবে না, তাই আগেই প্রস্তুত হয়ে নিচ্ছি আমরা।’

এর আগে প্রায় এক সপ্তাহ র‍্যাবের তত্ত্বাবধানে অস্ত্র চালানো, অভিযানের কৌশল ও মুভমেন্টের ওপর কয়েকজন অভিনেতা প্রশিক্ষণ নিয়েছেন। এত প্রশিক্ষণ ও অনুশীলনের কারণ কী? পরিচালক জানান, ছবির গল্পে গভীর সমুদ্র, বিশাল সুন্দরবন ঘিরে অভিযানের বাস্তব চিত্র তুলে আনা হবে। সমুদ্রের জোয়ার-ভাটা, কুয়াশা, শৈত্যপ্রবাহের সঙ্গে খাপ খাইয়ে সেখানে কাজ করা চ্যালেঞ্জের। এ জন্য দীর্ঘ প্রস্তুতি দরকার।

শুটিং চলাকালেও প্রশিক্ষণ চলবে। চৌকস র‍্যাব কর্মকর্তার চরিত্রে অভিনয় প্রসঙ্গে সিয়াম বলেন, ‘অভিযানের আগের প্রস্তুতি, কোথাও কোনো বড় ধরনের ঘটনা ঘটলে কীভাবে তদন্ত হবে, রেকি করার কৌশল আয়ত্তে আনতেই প্রশিক্ষণ নিচ্ছি। আমাদের সংলাপ, চরিত্রের মুড কেমন হবে, তা অনুশীলন করা হচ্ছে। র‍্যাবের কর্মকর্তারা প্রশিক্ষণ দিচ্ছেন।’

অপারেশন সুন্দরবন-এর চিত্রনাট্য লিখেছেন যৌথভাবে নাজিম উদ-দৌলা ও দীপংকর দীপন। প্রযোজনা করছে র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড।