Thank you for trying Sticky AMP!!

মুক্তির পর যে ১০টি রেকর্ড গড়ল ‘পাঠান’

‘পাঠান’–এ শাহরুখ খান

‘পাঠান’–ঝড়ে কাঁপছে ভারত—বললেও খুব একটা ভুল বলা হয় না। চার বছর পর প্রেক্ষাগৃহে ফিরেই রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছে শাহরুখ খান অভিনীত সিনেমাটি। মুক্তির প্রথম দিনেই ভারত থেকে আয় করেছে প্রায় ৫৫ কোটি রুপি, দ্বিতীয় দিন শেষে আয়ের অঙ্ক ঠেকেছে ১২৫ কোটিতে। সারা দুনিয়া থেকে দুই দিনে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি আয় করেছে ২২৫ কোটি রুপি। এর মধ্যেই বক্স অফিসের অনেক রেকর্ড ওলট–পালট করে দিয়েছে ‘পাঠান’। দেখে নেওয়া যাক নতুন কোন ১০ রেকর্ড গড়ল শাহরুখ খান-দীপিকা পাড়ুকোনের ছবিটি।

Also Read: বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

সবচেয়ে বেশি হলে মুক্তি
ভারতে ৫ হাজার ৫০০–এর বেশি হলে মুক্তি পেয়েছে ‘পাঠান’, যা হিন্দি সিনেমার জন্য নতুন রেকর্ড।

প্রথম দিন সবচেয়ে বেশি আয় করা হিন্দি সিনেমা
সব শঙ্কা উড়িয়ে দিয়ে মুক্তির প্রথম দিন, অর্থাৎ ২৫ জানুয়ারি ছবিটি কেবল ভারতের প্রেক্ষাগৃহ থেকেই আয় করেছে ৫৫ কোটি রুপি! যা হিন্দি সিনেমার প্রথম দিনের আয়ের নতুন রেকর্ড।

শাহরুখ ও দীপিকা

ছুটির দিনে মুক্তি না পেয়েও সর্বোচ্চ আয়
ভারতে সাধারণত শুক্রবারেই নতুন সিনেমা মুক্তি পায়। কিন্তু ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ছবিটি মু্ক্তি পায় মঙ্গলবার। ছুটির দিন না হলেও ‘পাঠান’ দেখতে দর্শকের ভিড় ছিল অভাবনীয়। ফল, প্রথম দিনেই ৫০ কোটি আয়ের মাইলফলক পার করে ছবিটি।

Also Read: ‘পাঠান’ নিয়ে মুখ খুললেন কঙ্গনা, আবারও উসকে দিলেন বিতর্ক

প্রযোজনা সংস্থার রেকর্ড
যশরাজ ফিল্মস ভারতে অনেক ব্যবসাসফল ছবি উপহার দিয়েছে। কিন্তু ‘ওয়ার’-এর পর তাদের শেষ কয়েকটি সিনেমা সেভাবে চলেনি। তবে এক ‘পাঠান’ দিয়ে তাদের সব লোকসান উশুল হওয়ার কথা। যশরাজের প্রথম দিনে সর্বোচ্চ আয় করা সিনেমা ‘পাঠান’।

প্রশংসা পাচ্ছে শাহরুখের ‘পাঠান’

শাহরুখের সবচেয়ে বেশি আয় করা ছবি
শেষ সিনেমাগুলো পরপর ফ্লপ। তবে চার বছর পর ফিরে ‘পাঠান’ দিয়ে ভক্তদের প্রত্যাশা যেন কড়ায় গন্ডায় মিটিয়ে দিয়েছেন শাহরুখ। প্রথম দিনে ‘পাঠান’ যে ব্যবসা করেছে, শাহরুখের আর কোনো সিনেমা তা করতে পারেনি।

Also Read: ‘পাঠান’ দেখে দর্শকেরা কী বলছেন

জন আব্রাহামের রেকর্ড
শাহরুখের মতো ‘পাঠান’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করা জন আব্রাহামের জন্যও নতুন রেকর্ড তৈরি করেছে। এটিই প্রথম দিনে আয়ের নিরিখে অভিনেতার ক্যারিয়ার–সেরা সিনেমা।

অগ্রিম বুকিংয়ে রেকর্ড
‘পাঠান’ যে মুক্তির প্রথম দিনেই বড় অঙ্কের ব্যবসা করবে, সেটা বোঝা গিয়েছিল ছবিটির অগ্রিম বুকিংয়ের প্রবণতা দেখেই। মুক্তির আগেই সিনেমাটির পাঁচ লাখের বেশি অগ্রিম টিকিট বিক্রি হয়, যা একটি নতুন রেকর্ড।

‘পাঠান’–এ দীপিকা

পরিচালকের রেকর্ড
আগে ‘ওয়ার’-এর মতো ব্যবসাসফল সিনেমা বানিয়েছেন বটে, তবে ‘পাঠান’ দিয়ে যেন নিজেকেই ছাড়িয়ে গেছেন পরিচালক সিদ্ধার্থ। এটি তাঁর ক্যারিয়ারের সর্বোচ্চ আয় করা সিনেমা।

Also Read: ‘পাঠান’ নিয়ে অজানা ১০ তথ্য

সবচেয়ে বেশি দেশে
‘পাঠান’ মুক্তি পেয়েছে শতাধিক দেশের ২ হাজার ৫০০–এর বেশি সিনেমা হলে। এর আগে কখনোই কোনো ভারতীয় সিনেমা এতগুলো দেশে একসঙ্গে মুক্তি পায়নি।

শুরুর সেরা
ভারত ও ভারতের বাইরে মিলিয়ে ২ দিনেই ২২৫ কোটি রুপি আয় করেছে সিনেমাটি। এর মধ্যে ভারত থেকে ১২৫ কোটি, ভারতের বাইরে থেকে ১০০ কোটি। ভারতের বাইরে মুক্তির পর এত বেশি আয় করতে পারেনি কোনো হিন্দি সিনেমাই।

Also Read: যে কারণে ‘পাঠান’ নিয়ে শাহরুখের সঙ্গে আলোচনায় আছেন সালমানও

Also Read: বিতর্কের ঝড়ের মধ্যেই মুক্তি পেল ‘পাঠান’