Thank you for trying Sticky AMP!!

আদালতের নির্দেশে যেসব বদল আসছে ‘পাঠান’-এ

‘পাঠান’–এ শাহরুখ

‘পাঠান’ মুক্তির মাত্র আর আট দিন বাকি। কিন্তু ক্রমাগত শাহরুখ খানের এই ছবি নানাভাবে চর্চায় উঠে আসছে। ছবিটির গান ‘বেশরম রং’ মুক্তির পর থেকে নানা বিতর্ক দানা বেঁধেছিল। পরিচালক সিদ্ধার্থ আনন্দ, শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম এই বিতর্কে জড়িয়ে পড়েছিলেন। বিশেষ করে দীপিকার গেরুয়া রঙের বিকিনি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে। রাজনৈতিক দলগুলো এই বিতর্ককে আরও উসকে দিয়েছে। সেন্সর বোর্ড প্রচুর কাটাছেঁড়া করে ছবিটি মুক্তির অনুমতি দিয়েছে। কিন্তু এবার এই মামলায় ঢুকে পড়েছে দিল্লি আদালত। নতুন খবর অনুযায়ী দিল্লি উচ্চ আদালত ‘পাঠান’ ছবির নির্মাতা যশরাজ ফিল্মসকে ছবির বেশ কিছু অংশ বদলের নির্দেশ দিয়েছে। আর ওটিটিতে মুক্তির জন্যই আদালত এক গুচ্ছ নতুন নির্দেশাবলি দিয়েছে বলে জানা গেছে।

‘পাঠান’–এ দীপিকা

দিল্লি আদালতের নতুন নির্দেশাবলিতে বলা হয়েছে যে ‘পাঠান’ ছবিতে সাবটাইটেল যোগ করতে হবে। ছবিতে ক্লোজ ক্যাপশন রাখতে হবে বলে নির্দেশাবলিতে উল্লেখ আছে। দৃষ্টিশক্তিহীন দর্শকদের কথা মাথায় রেখে আদালত ছবির সঙ্গে হিন্দি ভাষার দেবনাগরী লিপিতে অডিও বিবৃতি রাখার নির্দেশ দিয়েছে। আদালতের মতে এসব নতুন নির্দেশাবলির ফলে শ্রবণশক্তিহীন ও দৃষ্টিশক্তিহীন দর্শকেরা ওটিটির মজা নিতে পারবেন। বিচারক প্রতিভা সিংহ শুনানির সময় বলেছেন যে এই আবেদনপত্রে অত্যন্ত জরুরি বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে। কারণ, দৃষ্টিশক্তিহীন ও শ্রবণশক্তিহীন মানুষের কাছে বিনোদন পৌঁছানো জরুরি।

Also Read: যে পাঁচ কারণে ঝড় তুলল ‘পাঠান’-এর ট্রেলার

প্রতিভা সিংহ আরও বলেন, আরপিডব্লিউডি ধারার ২০১৬-র সেক্সন ৪২ অনুযায়ী সরকারের দায়িত্ব সব প্রতিবন্ধী ব্যক্তি যেন সহজে বিনোদনের মজা নিতে পারেন। আদালত ‘পাঠান’ ছবিকে ঘিরে বেশ কিছু বদল আনার পর সিবিএফসি-র থেকে দ্বিতীয়বার প্রশংসাপত্র নেওয়ার আদেশ জারি করেছে যশরাজ ফিল্মসকে। আদালত এই প্রযোজনা সংস্থাকে ২০ ফেব্রুয়ারির সময়সীমা দিয়েছে। এই সময়সীমার মধ্যে যশরাজ ফিল্মসকে এসব বদল আনতে হবে। আর সেন্সর বোর্ডের সিদ্ধান্তের জন্য ২০ মার্চ পর্যন্ত নির্মাতাদের অপেক্ষা করতে হবে। তবে প্রেক্ষাগৃহে মুক্তির জন্য আদালত কোনো নির্দেশ দেয়নি। আর এর কারণ যে ছবিটি মুক্তির আর বেশি দিন বাকি নেই। ‘পাঠান’ ছবিটি এপ্রিলে আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাওয়ার কথা। আর তখনই ছবিতে নতুন সব বদল দেখা যাবে।

‘পাঠান’–এর পোস্টার

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ ছবি ঘিরে উত্তেজনার পারদ ক্রমেই বেড়ে চলেছে। ২৫ জানুয়ারি ছবিটি বড় পর্দায় মুক্তি পাবে। এই ছবিতে শাহরুখ আর দীপিকাকে রুদ্ধশ্বাস অ্যাকশন করতে দেখা যাবে। ‘পাঠান’ ছবিতে কিং খান ভারতীয় এজেন্ট হিসেবে কাজ করবেন। বলিউড তারকা জন আব্রাহামকে ছবিতে খলনায়কের ভূমিকায় দেখা যাবে। জোর খবর যে সিদ্ধার্থের এই ছবিতে ক্যামিও হিসেবে আসতে চলেছেন সালমান খান আর হৃতিক রোশন।

Also Read: ‘পাঠান’ মুক্তির আগেই বড়সড় উপহার পেলেন শাহরুখ

Also Read: ধুন্ধুমার অ্যাকশন নিয়ে আসছে শাহরুখ-দীপিকার ‘পাঠান’, প্রকাশ্যে ট্রেলার