Thank you for trying Sticky AMP!!

সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’

শুটিং শেষে একটাই জিজ্ঞাসা ছিল, কবে মুক্তি পাবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের। অবশেষে অপেক্ষার অবসান ঘটছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তৈরি চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর মুক্তির অনুমতি মিলেছে। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যরা সম্প্রতি এটির ছাড়পত্র দিয়েছেন। প্রথম আলোকে সেন্সরের ছাড়পত্রের খবরটি নিশ্চিত করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ। তিনি এ-ও জানান, ছবিটির ভারতে সেন্সর ছাড়পত্রের বিষয়টিও প্রক্রিয়াধীন।

‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের পোস্টার

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্র নির্মাণের কাজ চলছে অনেক দিন ধরে। ছবিটির পরিচালক ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় ছবিটির প্রথম পোস্টার। বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনের উপস্থিতিতে পোস্টার উন্মোচন করা হয়।

আরিফিন শুভ

শেখ মুজিবুর রহমানকে নিয়ে বহুল প্রতীক্ষিত এই জীবনীচিত্রের নাম শুরুতে ছিল ‘বঙ্গবন্ধু’। পোস্টার উন্মোচন অনুষ্ঠানে বাংলা ও ইংরেজি পোস্টারে সিনেমার নাম দেখা যায় ‘মুজিব’, যার ট্যাগলাইন ‘একটি জাতির রূপকার’। নুজহাত ইয়াসমিন তখন জানান, শুরুতে শিল্পীদের ওয়ার্কিং নাম হিসেবে ছবির নাম ছিল ‘বঙ্গবন্ধু’। পরে কয়েকটি নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব হিসেবে পাঠালে তিনি ‘মুজিব’ নামটি পছন্দ করেন।

‘মুজিব: দ্য মেকিং অব নেশন’ চলচ্চিত্রের পোস্টারের সামনে নির্মাতা শ্যাম বেনেগাল

ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত এবং অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে বাংলায় রূপায়িত এই ঐতিহাসিক সিনেমায় প্রায় দেড় শ চরিত্রের মধ্যে শতাধিক বাংলাদেশি শিল্পী অভিনয় করেছেন।
মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায়, বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়। ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ।

এ ছাড়া শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রের মধ্যে তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ অভিনয় করেছেন।

বঙ্গবন্ধুর স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা

এই চলচ্চিত্রের অন্য অভিনয়শিল্পীর মধ্যে আছেন রাইসুল ইসলাম আসাদ, দিলারা জামান, খায়রুল আলম সবুজ, গাজী রাকায়েত, সায়েম সামাদ, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, প্রার্থনা দীঘিসহ শতাধিক শিল্পী। এই চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র।