Thank you for trying Sticky AMP!!

বাস্তবের মেয়েটি এখনো বেঁচে আছে

‘ফিরে দেখা’ ছবির দৃশ্য

মুক্তিযুদ্ধের প্রথম দিককার ঘটনা। নানাবাড়ি রাজবাড়ীর গোয়ালন্দে থাকেন তখন রোজিনা। চারদিকে ভয়, আতঙ্ক। ধানখেত, পাটখেতে নানি-নানার সঙ্গে পালিয়ে পালিয়ে দিন কাটছে। একদিন রাজাকারদের সহযোগিতায় তাঁদের গ্রামে এক পরিবারের সবাইকে হত্যা করে পাকিস্তানি সেনারা। ভাগ্যক্রমে বেঁচে যান বকুল নামের এক মেয়ে। পাঁচ দশকের বেশি সময় পর ওই ঘটনা নিয়ে একটি চিত্রনাট্য লেখেন রোজিনা। ‘ফিরে দেখা’ নামের চিত্রনাট্য লেখার সময় গ্রামের মুরব্বিদের সাহায্য নিয়েছেন। আজ মুক্তি পাচ্ছে সেই সিনেমা। ছবিটি স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাসসহ দেশের ২২টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। ছবি পরিচালনার পাশাপাশি এর বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন রোজিনা।

ইতিহাসনির্ভর সিনেমার বড় চ্যালেঞ্জ সময়টাকে ঠিকঠাক ধরা। বর্তমানে ওই অঞ্চলের পারিপার্শ্বিক পরিবেশ, পরিস্থিতির ব্যাপক পরিবর্তন হয়ে গেছে। তাই এ সময়ে এসে ছবিতে ১৯৭১ সালের লোকেশন তুলে আনা কঠিন ছিল, জানালেন রোজিনা। তিনি বলেন, ‘গল্পের লোকেশন ছিল গোয়ালন্দ ও আশপাশের গ্রাম। ফেরিঘাট থাকলেও তখন গোয়ালন্দের আশপাশ ছিল অজপাড়া। সেটি এখন উপশহর হয়ে গেছে। তাই সেখানকার বর্তমান লোকেশনে তখনকার গল্প পর্দায় আনা সহজ ছিল না।’

‘ফিরে দেখা’ ছবির দৃশ্য

Also Read: নতুন সিনেমা নিয়ে ফিরছেন কাঞ্চন-রোজিনা

গোয়ালন্দ থেকে চার-পাঁচ কিলোমিটার ভেতরে কুমড়াকান্দি গ্রামে শুটিং করেছেন রোজিনারা। ‘গ্রামটি এখনো বেশ অজপাড়ার মতো। যুদ্ধের সময়কার গ্রাম, মেঠো পথ হিসেবে লোকেশনটি বেশ মানিয়েছে। তখনকার নদীর দৃশ্যগুলো তুলে আনতে পদ্মার জেগে ওঠা চরে শুটিং করেছি,’ বলেন তিনি।

ছবির বকুল চরিত্রে অভিনয় করছেন রোজিনা। তিনি বলেন, ‘ওই পরিবারের একমাত্র যে মেয়েটি বেঁচে গিয়েছিল, সেই চরিত্রটিই আমি করেছি। বাস্তবের মেয়েটি এখনো বেঁচে আছে। ছবিটির চিত্রনাট্য বা শুটিং শুরুর আগে তার কাছে অনেকবার গিয়েছি, তার কাছে যুদ্ধের সময়কার অনেক গল্প শুনেছি।’

ছবিটি স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাসসহ দেশের ২২টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে

ছোট পর্দায় আগে ক্যামেরা পেছনে কাজ করলেও ‘ফিরে দেখা’ রোজিনার প্রথম পরিচালিত সিনেমা। ছবিটি নিয়ে এই অভিনেত্রীর প্রত্যাশা, মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনার আলোকে ছবির গল্প। হলে গিয়ে এ প্রজন্মের ছেলেমেয়েদের ছবিটি দেখা উচিত। মুক্তিযুদ্ধ সম্পর্কে তাদের ধারণা আরও প্রসারিত হবে, ভালো লাগবে। অনুদানের এই ছবিতে আরও অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন, নিরব, স্পর্শিয়া প্রমুখ।

ছবি পরিচালনার পাশাপাশি এর বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন রোজিনা