Thank you for trying Sticky AMP!!

গ্রুপ থিয়েটার ফেডারেশনের সম্মেলন শুরু

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দিনের জাতীয় সম্মেলন

সারা দেশের নাট্যদলের সদস্যদের পদচারণে এখন সরগরম রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। কুশলাদি, সেলফি আর ভোটালাপ নিয়ে একাডেমির থিয়েটার ক্লাব ঘরটিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন তাঁরা। নাট্যকর্মীদের এই জমায়েতের উপলক্ষ একটাই—বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সম্মেলন।

‘নাটক আমার শিল্প সংগ্রাম, মানবমুক্তির হীরণ্ময় হাতিয়ার’ প্রতিপাদ্য নিয়ে আজ শুক্রবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দিনের জাতীয় সম্মেলনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় ফেডারেশনের সাবেক চেয়ারম্যান রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও সারা যাকেরের উপস্থিত থাকার কথা। সভাপতিত্ব করবেন এবারের সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক, বর্তমান সভাপতি ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এসব প্রস্তুতি নিয়ে ব্যস্ত দেখা গেল সভাপতিসহ বর্তমান কমিটির সদস্যদের। ইতিমধ্যে সম্মেলনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বর্তমান সভাপতি লিয়াকত আলী। চার বছর পর অনুষ্ঠেয় এই সম্মেলন নিয়ে দারুণ উচ্ছ্বাস ঢাকা ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা নাট্যকর্মীদের মধ্যে। কাল শনিবার দিনভর গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে নাট্যজন এস এম মহসীনকে প্রধান করে চার সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কাল রাতেই ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচনে কারা প্রতিদ্বন্দ্বিতা করছেন, তা চূড়ান্ত হবে আজ।

তবে গতকাল নানা পর্যায়ের থিয়েটার কর্মীর সঙ্গে কথা বলে বোঝা গেল, ফেডারেশনের সভাপতি পদে এবারও নির্বাচন করতে যাচ্ছেন বর্তমান সভাপতি ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লোকনাট্য দল (সিদ্ধেশ্বরী)-এর লিয়াকত আলী। একই পদে লড়বেন সাবেক সেক্রেটারি জেনারেল নাট্যকেন্দ্রের ঝুনা চৌধুরী। সেক্রেটারি জেনারেল পদের বর্তমান সেক্রেটারি জেনারেল সময় নাট্যদলের আকতারুজ্জামানের সঙ্গে লড়বেন ঢাকা থিয়েটারের কামাল বায়েজিদ। এবারের সম্মেলনে ফেডারেশনের ২৩৩ জন পূর্ণ সদস্য এবং ৫২ জন সহযোগী সদস্য ভোটাধিকার প্রয়োগ করবেন।

২০১৪ সালে যশোরে অনুষ্ঠিত ২১তম দ্বিবার্ষিক সম্মেলনে বর্তমান কমিটি নির্বাচিত হয়। সে সময় ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির মেয়াদ দুই বছর থেকে বাড়িয়ে তিন বছর করা হয়। সে হিসাবে গত বছর ২২তম দ্বিবার্ষিক সম্মেলন হলেও নির্বাচন হয়নি।