Thank you for trying Sticky AMP!!

অনুষ্ঠানে স্বপ্নদলের পক্ষে সম্মাননা তুলে দেন প্রধান অতিথি সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ

সম্মাননা পেলেন হৃদি, তুলে দিলেন ফেরদৌস

‘নারীজন্ম ধন্য হোক আপনভাগ্য গড়ার অধিকারে’ স্লোগানে নাট্যসংগঠন স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস ২০২৪’ পালন উপলক্ষে আজ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে স্বপ্নদল প্রযোজনা নারীজাগরণের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি ‘চিত্রাঙ্গদা’র গবেষণাগার নাট্যরীতিতে নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।
‘চিত্রাঙ্গদা’ প্রদর্শনীর আগে অভিনেত্রী হৃদি হক-কে স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস সম্মাননা ২০২৪’ প্রদান করা হয়। অধ্যাপক রতন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বপ্নদলের পক্ষে সম্মাননা তুলে দেন প্রধান অতিথি সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন অস্ট্রেলিয়ার রেনেসাঁ ড্রামা সোসাইটি মেলবোর্নের দলপ্রধান কামরুজ্জামান বালার্ক, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি প্রমুখ।

চিত্রাঙ্গদার দৃশ্য

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২-এ কাব্যনাট্য রূপে এবং ১৯৩৬-এ নৃত্যনাট্য রূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে। এর নাট্যকাহিনিতে উপস্থাপিত হয় অর্জুন সত্য পালনের জন্য এক যুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা, অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবার অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর্দ্বন্দ্বে ক্ষতবিক্ষত হতে থাকেÑ অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনির আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনোদৈহিক সম্পর্কের টানাপোড়েন এবং পাশাপাশি পারস্পরিক সম্মানাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়। ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১-এ সার্ধশত রবীন্দ্রবর্ষ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের বিশেষ অনুদানে নির্মাণ করে স্বপ্নদল। শুক্রবার প্রযোজনাটির ১১০তম সফল মঞ্চায়ন হলো।

চিত্রাঙ্গদার দৃশ্য

‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার শিল্পীরা সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, জেবু, সুমাইয়া, সামাদ, ঊষা, আলী, বিপুল, নিসর্গ, হাসান, সুকুমার, তুষার, হৃদয়, বিমল, রেহান, অনিন্দ্য, নিশক, সবুজ প্রমুখ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বের সব নারীকে আন্তরিক সম্মান জানাতে বাংলাদেশের প্রথম নাট্যদল হিসেবে ২০১২ থেকে নিয়মিতভাবে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে স্বপ্নদল। দিবসটিতে এ পর্যন্ত সংবর্ধনা দেওয়া হয়েছে নাট্যজন ফেরদৌসী মজুমদার, শিমূল ইউসুফ, লাকী ইনাম, নূনা আফরোজ, আইরিন পারভীন লোপা, সাধনা আহমেদ, ত্রপা মজুমদার, রোকেয়া রফিক বেবী, মোমেনা চৌধুরী, আছমা আক্তার লিজা, জয়িতা মহলানবীশ এবং স্বপ্নদলের নিয়মিত নারী-নাট্যকর্মীসহ সব নিয়মিত নাট্যকর্মীর মাতাদের।