Thank you for trying Sticky AMP!!

শূন্য হাতে উঠল 'অস্কার'

সম্মানসূচক অস্কার হাতে সিসেলি টাইসন

যে গুণীদের হাতে কখনো অস্কার ওঠেনি, কিন্তু মেধায় তাঁরা অনন্য—তাঁদের সম্মান জানানোর অনুষ্ঠান ‘অ্যানুয়াল গভর্নরস অ্যাওয়ার্ড’। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স এই সম্মানসূচক অস্কার প্রতিবছরই তুলে দেন যথার্থ চলচ্চিত্রশিল্পী ও কুশলীদের হাতে। এ বছর দশম অ্যানুয়াল গভর্নরস অ্যাওয়ার্ড তুলে দেওয়া হলো ৯৩ বছর বয়সী অভিনেত্রী সিসেলি টাইসনের হাতে।

লম্বা অভিনয়জীবনে সিসেলি তাঁর অনবদ্য অভিনয়ের জন্য একবার পেয়েছেন অস্কার মনোনয়ন। সেটা ১৯৭৩ সালের কথা। ৪৫ তম অস্কার আসরে সেবার তিনি হেরে যান ক্যাবারে ছবির অভিনেত্রী লিজা মিনেলির কাছে। এরপর আর অস্কার আসরে উচ্চারিত হয়নি সিসেলির নাম। অবশেষে সিসেলির এত বছরের আক্ষেপ ঘুচল সম্মানসূচক অস্কারের মধ্য দিয়ে। দ্য হার্ট ইজ আ লোনলি হান্টার-এর ‘পোর্শিয়া’ চরিত্রের সেসিল গত রোববার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে এই সম্মাননা গ্রহণ করেন। কাঙ্ক্ষিত অস্কার হাতে নিয়ে অশ্রুভেজা চোখে সেসিল বলেন, ‘সারা জীবনের পারা আর না পারাগুলো আজ সার্থকতা পেল!’

এর আগে এই সম্মানসূচক অস্কার পেয়েছেন জ্যাকি চ্যান, সিলভেস্টার স্ট্যালোন, জ্যঁ লুক গদার, স্পাইক লির মতো গুণী চলচ্চিত্রব্যক্তিরা।

সেসিল টাইসনের পাশাপাশি এ বছর সম্মানসূচক অস্কার আরও জিতেছেন সংগীতজ্ঞ লালো শিফরিন ও ফিল্ম পাবলিসস্টি মারভিন লেভি।

লেডি গাগা


গভর্নরস অ্যাওয়ার্ডের রাতেও গৃহহীন গাগা
রোববার অ্যানুয়াল গভর্নরস অ্যাওয়ার্ডে অতিথি হিসেবে এসেছিলেন লেডি গাগা। আপাতত লেডি গাগা থাকছেন অস্থায়ী ঠিকানায়। কারণ, তাঁর ক্যালিফোর্নিয়ার স্থায়ী আবাসটি কিছুদিন আগে দাবানলের আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও আগুনে পুড়ে ছাই হয়নি বাড়িটি। কিন্তু বিলাসবহুল বাংলোটির অনেকাংশে এখনো ধোঁয়া আর ছাই আছে বলে বাড়িটিতে থাকা যাচ্ছে না। এসব খোদ লেডি গাগাই জানিয়েছেন গণমাধ্যমকে।

কালো পোশাকে গভর্নরস অ্যাওয়ার্ডের লালগালিচায় হাঁটেন লেডি গাগা। সে সময় তিনি কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। জানান, এ সপ্তাহে বাড়ি ফিরতে পারবেন কি না, তা তাঁর জানা নেই। বাড়ি সংস্কারের জন্য কিছু সময় লাগবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দাবানলে প্রায় ১ হাজার ৪০০টি বাড়ি পুড়ে গেছে। এই দাবানলের কারণেই ১০ নভেম্বর জরুরি ভিত্তিতে গাগা তাঁর মালিবুর বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যান। একইভাবে বাড়ি ছাড়তে হয়েছিল জেরার্ড বাটলার, কিম কার্ডাশিয়ান, মাইলি সাইরাস, ক্যাটেলিন জেনারসহ আরও অনেক হলিউড তারকাকে। সূত্র: এস শোবিজ।