Thank you for trying Sticky AMP!!

গান না রাজনীতি, কী বললেন শাফিন

শাফিন আহমেদ

বাংলাদেশের শ্রোতাদের কাছে গানেই যত পরিচিতি শাফিন আহমেদের। মাইলসের কারণেই দেশের বাইরে তৈরি হয়েছে তাঁর অসংখ্য ভক্ত-শ্রোতা। কিছুদিন হয় রাজনীতিতে নিয়মিত হওয়ার ইঙ্গিত মিলছে দেশের জনপ্রিয় এই গায়কের। রাজনীতিতে সক্রিয়ভাবে যোগদানের সিদ্ধান্তে খানিকটা চিন্তিত তাঁর ভক্তকুল। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ভক্ত এ নিয়ে নানা ধরনের প্রতিক্রিয়াও ব্যক্ত করেছেন। অনেকেরই ধারণা, শাফিন আহমেদ যদি রাজনীতিতে নিয়মিত হন, তাহলে গানে হয়তো তাঁকে আর সেভাবে পাওয়া যাবে না। ভক্তদের এমন আশঙ্কা উড়িয়ে দিয়েছেন জনপ্রিয় এই গায়ক।

দেশে ও দেশের বাইরে বাংলা গানে শ্রোতাদের জন্য সুখবর হচ্ছে, রাজনীতিতে নিয়মিত হলেও কোনোভাবে গানে অনিয়মিত হবেন না তিনি। যেভাবে নিত্যনতুন গান তৈরি করতেন, শ্রোতাদের কথা ভেবে সেভাবেই এ কাজটি সব সময় করে যাবেন শাফিন আহমেদ।

ভক্তদের আশ্বস্ত করে প্রথম আলোকে শাফিন আহমেদ বলেন, ‘এসব নিয়ে ভক্তদের এত বেশি চিন্তিত হওয়ার কোনো কারণ নেই, আমি প্রথমত মিউজিশিয়ান। এরপর রাজনীতিবিদ।’

গানের জগতের কারও কারও মতে, বাংলাদেশের রাজনীতিতে অনেক সংস্কৃতিকর্মী সক্রিয়ভাবে কাজ করছেন। কেউ তো আবার সাংসদ হয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বেও আছেন। আবার কেউ সাংসদ হয়ে দেশের মানুষের সেবা যেমন করছেন, তেমনি গানও গাইছেন। এঁদের সবারই বিশ্বাস, শাফিন আহমেদও সমন্বয় করে গান আর রাজনীতির কর্মকাণ্ড সুন্দরভাবেই চালিয়ে নিতে পারবেন।

শাফিন আহমেদ সম্প্রতি জাতীয় পার্টিতে যোগ দিয়েছেন। বারিধারার প্রেসিডেন্ট পার্কে পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের হাতে ফুল দিয়ে তিনি যোগ দেন। শাফিন আহমেদের যোগদানের বিষয়টি শুরুতে নিশ্চিত করেন পার্টির প্রেসিডিয়াম সদস্য এবং জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি মাসুদ পারভেজ সোহেল রানা। এরপর শাফিনও নিশ্চিত করেন। এর আগে অবশ্য ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনে (এনডিএম) যোগ দেন ব্যান্ড তারকা শাফিন আহমেদ। সেই দলের হয়ে গত সিটি নির্বাচনে ঢাকা উত্তরের মেয়র পদে নির্বাচনে প্রার্থীও হতে চেয়েছিলেন। তিনি ছিলেন দলটির উচ্চ পরিষদের সদস্য। শেষ পর্যন্ত ঢাকা উত্তরের মেয়র নির্বাচন স্থগিত হয়ে যাওয়াতে শাফিনকেও আর দেখা যায়নি।

শাফিন আহমেদ গানের দল মাইলসের হয়ে অনেক গানে কণ্ঠ দেন। এসব গানের মধ্যে আছে ‘চাঁদ-তারা’, ‘ধিকিধিকি’, ‘ফিরিয়ে দাও’, ‘জ্বালা জ্বালা’, ‘পিয়াসি মন’, ‘ভুলবো না তোমাকে’সহ মাইলসের অনেক জনপ্রিয় গানের সুর-সংগীত মানাম আহমেদের। মাইলসের বাইরেও শাফিন আহমেদ অনেক মিশ্র অ্যালবামের গানে কণ্ঠ দিয়েছেন। গেয়েছেন চলচ্চিত্রের গানও।