Thank you for trying Sticky AMP!!

শারদীয় দুর্গোৎসবের নাচ-গান-নাটকে তারকারা

মহালয়ার দিন থেকে বনানী মাঠের পূজামণ্ডপে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ছবি: প্রথম আলো

ঢাক বেজে উঠেছে। এই আওয়াজ উপেক্ষা করার সাধ্য কার আছে? সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি মণ্ডপগুলোতে ভিড় জমাতে শুরু করেছেন নানা ধর্মের মানুষ। সর্বজনীন উৎসব হিসেবে দুর্গাপূজা নিয়ে আগ্রহ ও উৎসাহ আছে সাধারণ মানুষের। সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি নাচ–গান–নাটক উপভোগ করতে মানুষ যাচ্ছে মণ্ডপগুলোতে।

ধর্মীয় আচার, ভক্তিগানের পাশাপাশি ঢাকার বেশির ভাগ পূজামণ্ডপেই রয়েছে সাংস্কৃতিক নানা আয়োজন। দেশসেরা তারকাশিল্পীদের নাচ, গান ও নাটক নিয়ে বিভিন্ন মণ্ডপে সাজানো হয়েছে রাতের অনুষ্ঠান। সনাতন ধর্মের অনুসারীরা মণ্ডপে যাচ্ছেন ভক্তি জানাতে, অন্যরা যাচ্ছেন সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে। সনাতন ধর্মের পুরাকাহিনির ওপর ভিত্তি করে মণ্ডপসজ্জা এবং দেবী দেখতে যাচ্ছেন সবাই। পাশাপাশি সেখানকার মঞ্চে থাকছে সাংস্কৃতিক নানা আয়োজন। ষষ্ঠীপূজার দিন থেকে মণ্ডপগুলোতে শুরু হয়েছে এসব সাংস্কৃতিক অনুষ্ঠান।

গুলশান–বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশনের আয়োজনে আজ রয়েছে গানের আয়োজন। রাত ৯টা থেকে ১২টা পর্যন্ত সেখানে গান করবেন আলপনা রায়, নন্দিতা দত্ত, সুস্মিতা সাহা, অনন্যা আচার্য্য, অনিমা মুক্তি গোমেজ ও আবু বকর সিদ্দিকী। নাচ করবেন র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস ও তাঁর দল। আগামীকাল সেখানে গান করবেন অদিতি মহসিন, সুতপা মণ্ডল, প্রিয়াঙ্কা গোপ, অনুপমা মুক্তি, শুভ্র দেব, অলোক সেন, নারায়ণ চন্দ্র শীল। এ দিন রয়েছে ভরতনাট্যম ও মণিপুরি নাচ। এ ছাড়া পালাগান করবেন দিলু বয়াতি।

সনাতন সমাজকল্যাণ সংঘের আয়োজনে খামারবাড়ি মোড়ের মণ্ডপে ভক্তিগীতি ও পূজা অঙ্গের গানের পাশাপাশি রয়েছে নানা আয়োজন। কমিটির সাংস্কৃতিক উপপরিষদের আহ্বায়ক তরুণ সাহা জানান, প্রতিদিন রাত ৮টা থেকে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ সেখানে নাচ করবেন বাফার একটি নাচের দল, গান করবে মাটির গান ব্যান্ড। আগামীকাল বাংলাদেশের বিভিন্ন রিয়েলিটি শোর বিজয়ী শিল্পীরা গাইবেন। সন্ধ্যায় সাপলুডু ছবির নায়ক–নায়িকা আরিফিন শুভ, মিমসহ অন্যরা আসবেন ছবির প্রচারণায়। মণ্ডপের মঞ্চে বেশ খানিকক্ষণ সময় কাটাবেন তাঁরা। তরুণ সাহা বলেন, ‘এসব আয়োজন সনাতন ধর্মাবলম্বীদের জন্য একটি বাড়তি পাওয়া, বাড়তি আকর্ষণ। এ কারণে অন্য ধর্মের মানুষেরাও এখানে আসে। আর এভাবেই দুর্গা উৎসব সর্বজনীন হয়ে ওঠে।’

ধানমন্ডি সর্বজনীন পূজা উদ্যাপন কমিটির সাধারণ সম্পাদক অশোক কুমার বসু জানান, আজ ও আগামীকাল কলাবাগান মণ্ডপে রয়েছে সাংস্কৃতিক আয়োজন। রাত ৮টা থেকে রবি চৌধুরী, সাইদুর বাউল, লুই পাসহ অনেকেই গান করবেন। আগামীকাল নবমীর দিন গান করবেন বাপ্পা মজুমদার, ফকির সাহাবুদ্দিন, কর্নিয়া, চম্পা বণিক, বিন্দু কণা, অর্পণা রায় প্রমুখ।

গত শুক্রবার সন্ধ্যায় রাজারবাগের গঙ্গাসাগর দিঘির পাড়ে বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে ‘শারদীয় নাট্যোৎসব’। আয়োজন করেছে বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান পরিচালনা কমিটি। আজ রোববার বিকেল চারটায় সেখানে রয়েছে পদাবলি কীর্তনের পরিবেশনায় জয়পুরহাটের কুমারী লক্ষ্মী দেবী। সন্ধ্যা সাতটায় আরণ্যক নাট্যদলের ভঙ্গবঙ্গ। রাত নয়টায় স্বপ্নদল মঞ্চস্থ করবে জাদুর প্রদীপ। কাল থাকবে নাগরিক নাট্যাঙ্গনের বাংলা আমার বাংলা ও সেই সব দিনগুলো। রাত নয়টায় চন্দ্রকলা থিয়েটারের তন্ত্রমন্ত্র। মঙ্গলবার সমাপনী সন্ধ্যায় বহুবচন নাট্যদলের অনিকেত সন্ধ্যা। রাত নয়টায় নাট্যফৌজের এজন মুন্সির পোস্টার। বরদেশ্বরী কালীমাতা মন্দিরের সভাপতি ও শারদীয় নাট্যোৎসবের আহ্বায়ক লায়ন চিত্তরঞ্জন দাস প্রথম আলোকে জানান, ১৯৯৫ সাল থেকে নাট্যোৎসবের আয়োজন করছেন তাঁরা।