Thank you for trying Sticky AMP!!

গফুর হালীকে উৎসর্গ করে ‘উইন্ড অব চেঞ্জ’-এর নতুন গান

বাংলা গানের হাওয়া বদলের যে যাত্রা শুরু করেছিল ‘উইন্ড অব চেঞ্জ’, তা এখনো থামেনি। ২১ মার্চ উইন্ড অব চেঞ্জ ইউটিউবে প্রকাশ করেছে নতুন গান—‘দুই কূলে সুলতান’। কৌশিক হোসেনের সংগীতায়োজনে নির্মিত গানটি উৎসর্গ করা হয়েছে এই গানের কথা ও সুরের স্রষ্টা কিংবদন্তি লোকশিল্পী গফুর হালীকে। গানটিতে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী ঐশী।
গান বাংলা তাদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ ‘দুই কূলে সুলতান’ গানে বাংলাদেশের সুপরিচিত যন্ত্রশিল্পীদের পাশাপাশি ভারতের শিবামনির পারকেশন, আরশাদ খানের এস্রাজ, রাশিয়ার আনা রাকিতার ভায়োলিন এবং পাকিস্তানের মিকাল হাসানের গিটারবাদন ব্যবহার করা হয়েছে।।

সংগীত শিল্পী ঐশী বলেন, ‘আমরা ইতিমধ্যে বুঝে গেছি, বাংলা গানের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম হিসেবে উইন্ড অব চেঞ্জের ভার আসলে কতটুকু।

ভার বলছি এ জন্য, পুরো বিশ্বের সব শ্রেষ্ঠ মিউজিশিয়ান নিয়ে এভাবে বাংলা গান উপস্থাপন করা এবং সফলভাবে উপস্থাপন করা ও মানুষের মনে স্বকীয়তা থেকে জায়গা দখল করা, এটা একটা বড় চ্যালেঞ্জ। সে জায়গা থেকে উইন্ড অব চেঞ্জ সম্পূর্ণভাবে সফল। আমাদের দেশের মানুষকে উইন্ড অব চেঞ্জ অনেক সফল গান উপহার দিয়েছে।’

উইন্ড অব চেঞ্জ প্ল্যাটফর্মে এর আগে ঐশীর কণ্ঠে প্রকাশিত হয় ‘দিল কি দয়া হয় না’ ও ‘নিজাম উদ্দিন আউলিয়া’ গান দুটি।  দুটি গানই শ্রোতাপ্রিয়তা অর্জন করে। তারই ধারাবাহিকতায় নতুন গানটি প্রসঙ্গে ঐশী বলেন, ‘এই প্ল্যাটফর্মে গান প্রকাশ মানে আমার জীবনেও একটা নতুন মোড়। রেকর্ডিংয়ের অনেক দিন পর প্রকাশিত হলো “দুই কূলে সুলতান”। গানটির সংগীতায়োজন এত স্ট্রং আর এত এত শ্রেষ্ঠ মিউজিশিয়ানের সামনে বাংলা গান গাইতে পারা দারুণ একটা গর্বের ব্যাপার ছিল।’

গান বাংলা টেলিভিশনের জন্য টিএম প্রোডাকশন নির্মিত গানটির প্রযোজনা করেছেন ফারজানা মুন্নী ও কৌশিক হোসেন। গান বাংলা জানায়, গানটি ইতিপূর্বে টেলিভিশনে সম্প্রচারিত হলেও প্রথমবারের মতো গান বাংলার ইউটিউব চ্যানেলে প্রকাশের মাধ্যমে সবার জন্য এটি উন্মুক্ত করা হয়েছে। সর্বশেষ গত বছর প্রকাশিত হয় উইন্ড অব চেঞ্জের গান ‘কানার হাটবাজার’।