Thank you for trying Sticky AMP!!

কবীর সুমনের ৭৫তম জন্মবার্ষিকীতে গায়ককে স্মরণ করেছেন লোপামুদ্রা মিত্রও। কোলাজ

‘দূর থেকে ভালোবাসি আপনাকে, কাছে যেতে ভয় পাই’

আজ কবীর সুমনের ৭৫তম জন্মবার্ষিকী। পশ্চিমবঙ্গের জনপ্রিয় এই গায়ক, গীতিকবি ও সুরকারের জন্মদিন উপলক্ষে অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। বাদ যাননি সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্রও।

কবীর সুমন। প্রথম আলো

সুমনের ‘জাতিস্মর’ গানের অ্যালবামের কভার ফেসবুকে ভাগাভাগি করে সুমন সম্পর্কে লিখেছেন তিনি।

সুমনের গান লোপামুদ্রা প্রথম শোনেন ১৯৯০ সালে, ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন অব ইন্ডিয়ার একটি অ্যালবামে। এরপর তাঁর মনে হয়, ঠিক এ রকম গান শুনতে চেয়েছিলেন।

ফেসবুকে লোপামুদ্রা লিখেছেন, ‘যেখানে সুমন, আমি আর কাকা পৌঁছে যাচ্ছি সেখানে। গান গাওয়ার, গানকে নিয়ে ভাবার নতুন দিক খুলে গেল আমাদের। নিজের গান, নিজের জীবন, বদলে গেল প্রতিটি পদক্ষেপ।

Also Read: কেমন আছেন কবীর সুমন

স্বপ্ন দেখতে শুরু করলাম নতুন করে। ১৯৯৬, সে স্বপ্ন রূপ পেল আমাদের। সুমনদা যে স্বপ্ন দেখিয়েছিলেন।’

সুমনকে নিয়ে তিনি আরও লিখেছেন, ‘গান কী করে গাইতে হয়, শব্দ কী করে উচ্চারণ করতে হয়; হ্যাঁ, শিখেছি এ মানুষটির কাছে। রবীন্দ্রসদনে আপনি পিয়ানো বাজালেন। ডুয়েট  গাইলাম, আমি আপনি, মধুগন্ধে ভরা। গিরিশে, আপনি গিটারে, ডেকে নিলেন আমাকে, গাইলাম “তুমি শুনোনা আমার কথা”।’

সুমনকে নিয়ে স্মৃতিচারণা লোপামুদ্রা শেষ করেছেন একটা অভিমান দিয়ে। তিনি লিখেছেন, ‘শুধু একটা সত্যি কথা বলি, দূর থেকে ভালোবাসি আপনাকে। ভীষণ।

লোপামুদ্রা মিত্র ছবি: প্রথম আলো

কাছে যেতে ভয় পাই। খুব। চিরদিন, চিরকাল। এই দূরত্ব না থাকলে বাংলা গান আরও সমৃদ্ধ হতো। এটা আমার আক্ষেপ, এটা বিশ্বাস আর খুব অভিমান। এতবার আপনার কাছে গেছি, কী অদ্ভুত, ছবি তোলা হয়নি। সব মনে তোলা আছে। ভালো থাকুন। সুস্থ থাকুন, সুমনদা।’