Thank you for trying Sticky AMP!!

রাম গোপাল ভার্মা। ইনস্টাগ্রাম থেকে

‘জয় হো’ গানের সুরকার এ আর রহমান নন, বিস্ফোরক দাবি রাম গোপালের

ড্যানি বয়েল পরিচালিত ‘স্লামডগ মিলিয়নিয়ার’-এ সংগীত পরিচালনার জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে পুরস্কার পান এ আর রহমান। শুধু তা–ই নয়, তাঁর ‘জয় হো’ গানটি অস্কারের মঞ্চে পরিবেশনও করেন তিনি। শুধু অস্কার নয়, একাধিক আন্তর্জাতিক পুরস্কার সে বছর পান সুরকার।

Also Read: রাম গোপাল ভার্মার সঙ্গে তাঁর প্রেম ছিল...

কিন্তু বহুল আলোচিত গানটি নিয়ে নতুন বিতর্ক উসকে দিলেন নির্মাতা রাম গোপাল ভার্মা। চলচ্চিত্রবিষয়ক গণমাধ্যম ফিল্ম কম্পানিয়নকে দেওয়া সাক্ষাৎকারে নন্দিত এই নির্মাতা দাবি করেন, গানটির সুরকার এ আর রহমান নন। গানটি সুর করেন গায়ক সুখবিন্দর সিং।

আগেই জানা গিয়েছিল, ‘জয় হো’ গানটি বানানো হয়েছিল সুভাষ ঘাই পরিচালিত ‘যুবরাজ’ ছবির জন্য।

সংগীত পরিচালক এ আর রহমান। এএফপি

পরিচালকের পছন্দ না হওয়ায় ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবিতে ব্যবহার করা হয়। রাম গোপাল সাক্ষাৎকারে জানান, রহমান তখন লন্ডনে। সেখানে বসেই তিনি সুখবিন্দরকে নির্দেশ দেন গানটির সুর তৈরি করার। সুভাষ ঘাই এ গানটির জন্য খুব তাড়া দিচ্ছিলেন, তখন রহমান সুখবিন্দরের থেকে সাহায্য নেন।

রামগোপাল আরও দাবি করেছেন, গোটা ঘটনাটি জানতে পেরে সুভাষ ঘাই হতবাক হয়ে যান। এ ঘটনার পর পরিচালক ঘাই নাকি রহমানকে বলেন, তিনি কোটি কোটি টাকা এই কাজের জন্য রহমানকে দিচ্ছেন আর সেই কাজ তিনি নিজে করার বদলে সুখবিন্দরকে দিয়ে করাচ্ছেন!

সুখবিন্দর সিং। ফেসবুক থেকে

রাম গোপাল সুভাষ ঘাইকে উদ্ধৃত করে বলেন, ‘তোমার সাহস ছিল না, আমার সামনে বলার? আমার যদি সুখবিন্দরকে লাগত, তা হলে আমিই ওকে দিয়ে কাজটা করাতাম। আমার কাছ থেকে টাকা নিয়ে সুখবিন্দরকে দিয়ে সুর করানোর অর্থ কী?’

‘জয় হো’ গান নিয়ে রাম গোপালের বক্তব্য নিয়ে যখন তুমুল আলোচনা চলছে, তখন মুখ খুললেন সুখবিন্দর সিং স্বয়ং। হিন্দুস্তান টাইমসকে তিনি বলেন, ‘গানটির সুর আমি করিনি। আমি কেবল গানটি গেয়েছি। রামগোপাল ভুল জানেন।’

তবে পুরো ঘটনা নিয়ে এ আর রহমানের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।