Thank you for trying Sticky AMP!!

সুবীর নন্দী

৭ বছর আগে গাওয়া সুবীর নন্দীর নতুন গান

চার বছর আগে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সংগীতশিল্পী সুবীর নন্দী। তারও ৩ বছর আগে তানভীর তারেকের সুর ও সংগীতে ১০টি গানে কণ্ঠ দিয়েছিলেন তিনি। সেই গানগুলো একে একে প্রকাশিত হচ্ছে।

Also Read: প্রয়াণদিবসে সুবীর নন্দীকে স্মরণ

তিন বছর আগে ‘দূরের মানুষ’ শিরোনামে প্রথম গানটি প্রকাশিত হয়, এবার আসছে দ্বিতীয় গান। ‘ঘুম’ শিরোনামের গানটির কথা লিখেছেন সোমেশ্বর অলি।

৭ মে সংগীতশিল্পী সুবীর নন্দীর মৃত্যুবার্ষিকী। তার আগেই এই শিল্পীর গাওয়া আরও তিনটি গান প্রকাশ করবেন বলে জানান গানগুলোর সুরকার ও সংগীত পরিচালক তানভীর তারেক।

সুবীর নন্দী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

দীর্ঘদিন ধরে সুবীর নন্দীর কয়েকটি গান নিয়ে কাজ করছিলেন তানভীর তারেক।

‘ঘুম’ গানটি প্রসঙ্গে তানভীর তারেক বলেন, ‘সুবীর দা আমার সংগীতজীবনের অনেক বড় একটা অনুপ্রেরণার নাম। আমার সংগীতের যেকোনো বিষয়ে তিনি আমাকে বরাবরই সাহস জুগিয়েছেন। আমরা দীর্ঘ সময় নিয়ে গানগুলোর কাজ করেছি। ঢাকা-কলকাতার মিউজিশিয়ানরা এসব গানে বাজিয়েছেন। এভাবে আমরা ১০টি গানের কাজ শেষ করি।’

গানটি প্রসঙ্গে গীতিকবি সোমেশ্বর অলি বলেন, ‘তানভীর ভাইকে অনেক আগে দুটি গান দিয়েছিলাম। তার ভেতরে এই গান তিনি কবে, কখন, সুর করে সুবীরদাকে দিয়ে গাইয়ে রেখেছেন, সত্যিই আমি জানি না। আমি শুনে অবাক। আমার জন্য এটা সারপ্রাইজ ছিল! কিছুটা আবেগপ্রবণ হয়ে গেলাম।’

‘ঘুম’ গানটি ‘সাউন্ডস অব তানভীর’ নামের ইউটিউব চ্যানেল ও স্বাধীন মিউজিক অ্যাপে মুক্তি পাবে। এ ছাড়া স্পটিফাই, আইটিউনসসহ বাকি সব প্ল্যাটফর্মেও গানটি পাওয়া যাবে।