Thank you for trying Sticky AMP!!

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হওয়ার আগের দিন ঢাকার দর্শকদের সামনে প্রথমবার এলেন ‘চিলড্রেন অব হেভেন’ নির্মাতা মাজিদ মাজিদি

শহরে ‘চিলড্রেন অব হেভেন’ নির্মাতা মাজিদ মাজিদি

রোববার পর্দা নামছে রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উৎসব শেষ হওয়ার আগের দিন ঢাকার দর্শকদের সামনে প্রথমবার এলেন ইরানের বিখ্যাত নির্মাতা মাজিদ মাজিদি

ইরানের ছোট্ট ছেলে আলী। বোন জাহরার এক জোড়া জুতা সেলাই করতে নিয়ে গেল বাজারে। পরিচ্ছন্নতাকর্মী আবর্জনা ভেবে নিয়ে গেল সেই জুতা। এখন জাহরাকে কী বলবে আলী? কী বলবে তার গরিব মা–বাবাকে? তারা চেপে যায় ব্যাপারটি। আলীর জুতা দিয়েই চলে দুজনের স্কুলে আসা-যাওয়া। একটি পরিবারের মধ্যে ভাই-বোনের ভেতর গড়ে ওঠে আরেকটি পরিবার। যে পরিবারের সদস্য কেবল ছোটরা। পড়ার ঘরে হোমওয়ার্কের খাতায় লিখেই তারা জানায় তাদের পৃথিবীর খবরাখবর। একদিন আলী জাহরাকে জানায়, স্কুলের বার্ষিক ম্যারাথনে দ্বিতীয় হতে পারলে সে পাবে এক জোড়া নতুন জুতা। এই কথায় আনন্দ ধরে না জাহরার মনেও। কিন্তু আলী ম্যারাথনে হয়ে যায় প্রথম। জুতাটা পাওয়া হলো না আর। শিশুদের মনের পৃথিবী নিয়ে এই অনবদ্য সিনেমা মাজিদ মাজিদির। ‘চিলড্রেন অব হেভেন’ নামের এই ছবি পুরো পৃথিবীতে আলোড়ন তোলে। প্রথমবার বাংলাদেশে এলেন ‘চিলড্রেন অব হেভেন’ নির্মাতা।

আগামীকাল রোববার পর্দা নামছে রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উৎসব শেষ হওয়ার আগের দিন ঢাকার দর্শকদের সামনে প্রথমবার এলেন ইরানের বিখ্যাত নির্মাতা মাজিদ মাজিদি।

আড়াইটার দিকে তিনি অংশ নেন উৎসব আয়োজকদের মাস্টারক্লাসে

শনিবার বেলা দুইটার দিকে তিনি দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল ভেন্যু জাতীয় জাদুঘর মিলনায়তনে আসেন। আড়াইটার দিকে তিনি অংশ নেন উৎসব আয়োজকদের মাস্টারক্লাসে। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে দুই ঘণ্টা চলে এ সেশন। মাস্টারক্লাসে অংশ নিতে দেখা গেছে দেশের সিনেমাপ্রেমী তরুণ–তরুণীসহ বিদেশি অতিথিদেরও।

আয়োজকেরা জানিয়েছেন, শনিবার পুরো দিনটি মূলত মাস্টারক্লাসের জন্য নির্ধারিত ছিল। বেলা ১১টায় চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ানের মাস্টারক্লাসটি শেষ হয় বেলা পৌনে একটা নাগাদ।

‘চিলড্রেন অব হ্যাভেন’ ছবির দৃশ্য। ছবি: সংগৃহীত

দুপুরের খাবারের বিরতির পর শুরু হয় মাজিদ মাজিদির সেশন। তারপর শুরু হবে ভারতীয় নির্মাতা, অভিনেতা ও শিল্পী অঞ্জন দত্তের মাস্টারক্লাস। বিশেষ এই সেশনে যোগ দিতে শুক্রবার ঢাকায় পৌঁছান কালজয়ী ছবি ‘চিলড্রেন অব হেভেন’–এর নির্মাতা মাজিদি। শনিবার মাস্টারক্লাসে অংশ নেওয়া ছাড়াও রোববার তিনি উৎসবের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ।
বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু মাস্টারক্লাসের সঞ্চালনার দায়িত্ব পালন করছেন।