Thank you for trying Sticky AMP!!

চা দিয়ে তৈরি করতে পারেন এমন মজার কেক

গ্রিন টি দিয়ে কেক বানিয়ে চমকে দিন

গ্রিন টিতে আছে প্রচুর অ্যান্টি–অক্সিডেন্ট, সব দিক থেকে যা শরীরকে রাখে চাঙা, বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। এ ছাড়াও গ্রিন টিতে থাকে ক্যাটেচিন নামের একটি উপাদান, যা ভিটামিন ই এবং সির চেয়েও বেশি শক্তিশালী। হজমপ্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ওজন কমাতেও দারুণ কার্যকর গ্রিন টি। পেটের মেদ ঝরাতে জোরালো ভূমিকা পালন করে ক্যাটেচিন। তবে সবার কাছে পানীয় হিসেবে গ্রিন টি জনপ্রিয় না–ও হতে পারে। তাই বলে গ্রিন টি খাওয়া হবে না? স্বাদ বদলে গ্রিন টি দিয়ে বানাতে পারেন কেক। ঈদের দিন বিকেলে অতিথিদের চায়ের সঙ্গে ভিন্ন স্বাদের এই টা দিলে নিশ্চই প্রশংসা পাবেন বেশি।

গ্রিন টি নচা কেকের রেসিপি

অতিথি আপ্যায়নে ভিন্নতা আনবে এমন ডেজার্ট

উপকরণ: ডিম ৩টি, আধা কাপ সুপারফাইন চিনি (মিষ্টি কম চাইলে কম ব্যবহার করুন), ভেজিটেবল অয়েল আধা কাপ, টক দই পৌনে এক কাপ (পানি ঝরানো), ভ্যানিলা এসেন্স ১ চা–চামচ, দেড় কাপ ময়দা, বেকিং পাউডার ১ চা–চামচ, গ্রিন টি পাউডার ৬ চা–চামচ ও ক্রিম চিজ ফ্রস্টিং (অল্প পরিমাণে চিনি ব্যবহারে ফ্রস্টিং করতে পারেন)।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে ডিম, চিনি, ভ্যানিলা এসেন্স ও তেল একসঙ্গে বিট করুন। মিশ্রণটি নরম ও হালকা হওয়া পর্যন্ত বিট করতে থাকুন। এবার ধীরে ধীরে পানি ঝরানো টক দই মেশান। একটি আলাদা পাত্রে ময়দা, বেকিং পাউডার ও গ্রিন টি পাউডার একসঙ্গে চেলে নিন। এবার ময়দার শুকনো মিশ্রণটি চিনি-দইয়ের মিশ্রণে মিশিয়ে নিন। ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করুন। একটি গ্রিজ করা কেক প্যানে কেকের ব্যাটারটি ঢেলে দিন। ঢালার সময় উঁচু থেকে ঢালতে হবে। কেকের প্যানটি ৩৫ মিনিট পর্যন্ত বেক করুন। ওপরের অংশটি সোনালি বাদামি হয়ে গেলে কাঠি দিয়ে পরীক্ষা করুন। চিনির পরিবর্তে ক্রিম চিজ ফ্রস্টিং ব্যবহার করলে কেকটিকে আগে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে বাদামকুচি ছড়িয়ে নিন।