Thank you for trying Sticky AMP!!

স্টাইলে ব্লাউজ

>
বৈচিত্র্যময় নকশা, নতুন ধারার কাটছাঁটের ব্লাউজ ছাপিয়ে যাচ্ছে শাড়িকেও। মডেল: দোয়েল ও সুনেহ্‌রা, পোশাক: যাত্রা ও সাদাকালো, সাজ: শোভন মেকওভার স্যালন, ছবি: কবির হোসেন, স্থান: যাত্রা–বিরতি
শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ। এ ধারার উল্টোটাও হয় ফ্যাশনে। নকশা আর কাটছাঁটে ব্লাউজের স্বকীয়তা কখনো কখনো শাড়িকেই করে তোলে ব্লাউজের অনুষঙ্গ। শাড়ির সঙ্গে ব্লাউজের ফ্যাশন কেমন হবে, তা নিয়ে এবারের প্রচ্ছদ প্রতিবেদন।
শাড়ির সঙ্গে ভিন্নতা এনেছে ক্রুশ কাঁটায় বোনা ব্লাউজ। মডেল: নিধি, পোশাক: বিবি প্রোডাকশন্স, সাজ: জারাস বিউটি লাউঞ্জ, ছবি: সুমন ইউসুফ

শুধু গজ কাপড় কিনে শাড়ির সঙ্গে মিলিয়ে অথবা শাড়িতে জুড়ে থাকা কাপড় দিয়ে তৈরি করার মধ্যেই সীমাবদ্ধ নেই ব্লাউজ। ফ্যাশনের প্রতিটি অনুষঙ্গেই মানুষ এখন চায় সৃজনশীলতার ছোঁয়া। তাই শাড়ির পাশাপাশি ব্লাউজেও আসছে স্বকীয়তা। ফ্যাশনসচেতন মেয়েরা শাড়ির জমিন, নকশা নিয়ে যেমন ভাবছেন, ব্লাউজ নিয়ে ভাবনাটাও তাঁদের কম নয়। 

ব্লাউজের কাপড়ে নানা রকম চিত্র ও ব্লকপ্রিন্ট। পোশাক: যাত্রা ও সাদাকালো

ব্লাউজ পরার চল
ব্লাউজে ফ্যাশনেবল ও নান্দনিকতা শব্দ দুটির প্রয়োগ কিন্তু নতুন নয়। শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ পরার এই চল এসেছিল ঠাকুরবাড়ি থেকে। ঠাকুরবাড়ির মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের পরিবারের মেজ বউ সত্যেন্দ্রনাথ ঠাকুরের স্ত্রী ছিলেন জ্ঞানদা নন্দিনী দেবী। শাড়ি পরার নতুন ঢং তাঁরই আবিষ্কার। পাশাপাশি ব্লাউজের ঢঙেও নতুনত্ব আনেন তিনি। ‘...বোম্বাই থেকে আনা বলে ঠাকুরবাড়িতে এই শাড়ি পরার ঢঙের নাম ছিল “বোম্বাই দস্তর”। কিন্তু বাংলাদেশে তার নাম দেওয়া হয় “ঠাকুরবাড়ির শাড়ি”। শাড়ির সঙ্গে জ্ঞানদা নন্দিনী দেবী সায়া-শেমিজ-ব্লাউজ-জ্যাকেট পরারও প্রচলন করেন।’ ওই সময়ে ঠাকুরবাড়িতে নানা ফ্যাশনের লেস দেওয়া জ্যাকেট ও ব্লাউজ পরা হতো শাড়ির সঙ্গে। ব্লাউজকে বলা হতো জামা।

রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ভাষায় বলেছিলেন, ‘বিলিতি দরজির দোকান থেকে যত সব ছাঁটাকাটা নানা রঙের রেশমের ফালির সঙ্গে নেটের টুকরো আর খেলো লেস মিলিয়ে মেয়েদের জামা বানানো হতো।’ (ঠাকুরবাড়ির অন্দরমহল—চিত্রা দেব)

গামছা কাপড়ের ব্লাউজ। পোশাক: যাত্রা

যেমন চলছে ব্লাউজের ধারা
বেশ আগে ব্লকপ্রিন্ট করা গজ কাপড়ে ব্লাউজ বানানোর রেওয়াজ বেশ জনপ্রিয়তা পেয়েছিল। এরপর এল কনট্রাস্ট ব্লাউজের চল। হাতাকাটা, বোট নেক, হাইকলার—তখন থেকেই প্রাধান্য পেতে থাকে ব্লাউজের কাটছাঁটে। এ সময়ে এসে জনপ্রিয় হয়ে উঠছে তৈরি নকশার ব্লাউজ।
নিয়মিত পোশাক হিসেবে শাড়ি পরার চল এখন কিছুটা কম। তবে বিভিন্ন উৎসব-পার্বণ, অনুষ্ঠানে মেয়েরা যখন শাড়ি পরছেন, তখন হালকা নকশার শাড়ির প্রতি ঝোঁকটা তাঁদের বেশি। এসব শাড়ির সঙ্গে ব্লক বা হাতে আঁকা নকশার ব্লাউজ তৈরি করে আলাদা স্টাইল। এমনই মনে করেন পটের বিবির উদ্যোক্তা ফোয়ারা ফেরদৌস।

ওদিকে শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজের নকশা করতে ভালোবাসেন ফ্যাশন হাউস সাদাকালোর অন্যতম স্বত্বাধিকারী ও ডিজাইনার তাহসিনা শাহিন। বলছিলেন, ‘শাড়ি পরার ধরনটা প্রায় সবার একই থাকে। তবে বৈচিত্র্য আসে তখনই, যখন ব্লাউজের কাটছাঁট আর মোটিফে আসে বৈচিত্র্য।’

হাতায় লেস বা কুঁচি থাকলে যেমন রাবীন্দ্রিক ঘরানার ব্লাউজ বোঝা যায়, তেমনি বোট নেক কাটিংয়ে থাকে সুচিত্রা সেনের স্টাইলের ছাপ। একটা স্বকীয় বা ইউনিক ডিজাইনের ব্লাউজ বদলে দেয় স্টাইলের পুরো ধারা। কোনো অনুষ্ঠানে বা উৎসবে যখন কেউ শাড়ি পরছেন, তখন তাঁর ভাবনায় থাকে নিজেকে একটু ব্যতিক্রম উপস্থাপনের। সেই ভাবনা থেকেই এখন ব্লাউজ নিয়ে কাজ করছেন নকশাবিদেরা।

বোট নেক গলার ব্লাউজ এখন জনপ্রিয়। পোশাক: সাদাকালো

কাটছাঁটে নতুনত্ব
ফিটিং ঠিকঠাক ও মানানসই, আবার দেখাবে অন্য রকম—তৈরি ব্লাউজের বিশেষত্ব এখানে। পেছনে বোতামের বদলে ফিতার বাহারে আনা হচ্ছে ব্লাউজে সঠিক মাপ। কাটেও থাকছে নতুন নামের চমক। যেমন চোলি কাট, কলি কাট এমন নানা ভিন্ন ছাঁটে-কাটে তৈরি হচ্ছে ব্লাউজ। সাধারণত কী ধরনের কাপড়ে ব্লাউজ বানানো হয়, তার ওপর নির্ভর করে কাট—বললেন খুঁত–এর ডিজাইনার ঊর্মিলা শুক্লা।

নতুনের সঙ্গে পুরোনোর মিশেল—ফিউশন তো এখন সবকিছুতেই। ব্লাউজই-বা পিছিয়ে থাকবে কেন? ব্লাউজের পেছনে পুরোটা ফাঁকা রাখা হচ্ছে কখনো। শাড়িতে আরামের পাশাপাশি স্টাইলিশ ভাব আনতে এ ধরনের কাট থাকছে ব্লাউজে। সাদাকালোর স্বত্বাধিকারী তাহসিনা শাহিন বললেন, কম বয়সী মেয়েদের (টিনএজার) কাছে শাড়ি পরাকে আকর্ষণীয় করতে এ ধরনের ব্লাউজের নকশা করছেন তিনি।

চোলি, কলি, বোট নেক—এমনই কাট ব্লাউজে আনছে চমক। মডেল: আনুশকা, পোশাক: সাদাকালো, ছবি: কবির হোসেন

ব্লাউজের সঙ্গে যেমন শাড়ি
শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ নয়, বরং ব্লাউজের সঙ্গে মিলিয়ে শাড়ি পরার চল এখন দেখা যায়। ইন্টারনেটের কারণে আন্তর্জাতিক ফ্যাশন–দুনিয়ার সব খবর এখন হাতের মুঠোয়। শাড়ির নকশা বা জমিন যেমনই হোক না কেন, ব্যতিক্রমী মোটিফ আর কাটছাঁটের ব্লাউজ বদলে দিতে পারে পুরো সাজপোশাকের আবহ। শারীরিক গঠন বুঝে ব্লাউজ বেছে নিতে পারলে শাড়িতেই হয়ে ওঠা যায় ‘স্টাইল আইকন’।