Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার ডিজাইনাররা তুলে ধরছেন সম্ভাবনাময় ফ্যাশন

পোশাকে প্রাধান্য পাচ্ছে সাদা, কালো আর লাল রঙের ব্যবহার

আন্তর্জাতিক ফ্যাশন দুনিয়ায় নিজেদের জায়গা তৈরি করে নিতে নানা ধরনের উদ্যোগ হাতে নিয়েছে রাশিয়া। তারই একটি ‘মস্কো ফ্যাশন উইক’। ১ মার্চ মস্কোতে শুরু হয়েছে এর দ্বিতীয় আয়োজন। স্বাগতিক রাশিয়া ছাড়াও ব্রাজিল, ইন্দোনেশিয়া, চীন, ভারত, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, কোস্টারিকা, ইথিওপিয়া ও মিসর থেকে ১২০ জন ডিজাইনার মঞ্চে তুলে ধরছেন তাঁদের পোশাক। পাশাপাশি রাশিয়ার ৩৬টি শহর থেকে আসা ৫০টির বেশি ব্র্যান্ড এ বছর পোশাক তুলে ধরছে। ফ্যাশন শোর পাশাপাশি আছে বিটুবি রুম, বাজার, দেখানো হচ্ছে ওয়ার্ল্ড ফ্যাশন শর্টস।

টেকসই কাপড়ের প্রতি আগ্রহী হয়ে উঠছেন রাশিয়ার ডিজাইনাররা

এ বছরের ফ্যাশন শোগুলো দুটি জায়গায় উপস্থাপন করা হচ্ছে: অল রাশিয়ান এক্সিবিশন সেন্টার ও মানেশ সেন্ট্রাল এক্সিবিশন হলো। ক্রেমলিন ও রেড স্কয়ারের মতো ঐতিহাসিক জায়গার পাশেই অল রাশিয়ান এক্সিবিশন সেন্টার। স্থাপত্যের জন্যও সেন্টারটির সুনাম আছে।

আয়োজকেরা জানালেন, ইউরোপ, উত্তর আমেরিকাসহ ৫০টি দেশে আসরের নানা আয়োজন লাইভ স্ট্রিম করা হবে। আসরের খবর সংগ্রহ করতে বাংলাদেশ, ভারত, হাঙ্গেরি, ইন্দোনেশিয়া, লেবাননসহ বিভিন্ন দেশ থেকে সাংবাদিকেরাও এসেছেন।

ডিজাইনাররা গরমের জন্য সুতি, ভিসকস, সিল্কের মতো আরামদায়ক কাপড়গুলো বেছে নিয়েছেন

ধীরে ধীরে টেকসই কাপড়ের প্রতি আগ্রহী হয়ে উঠছেন রাশিয়ার ডিজাইনাররা। নিজেদের ঐতিহ্যকে আধুনিকভাবে উপস্থাপন করে প্রশংসাও পাচ্ছেন। ৪ মার্চের ফ্যাশন শোতে ডিজাইনার সার্গে এফ্রেমভের ব্র্যান্ড এফ্রেমভ যেমন তাদের সংগ্রহে তুলে ধরে মেজান আর্ট। সার্গে এফ্রেমভ বলেন, ‘মেজান আর্টের নকশাগুলো সাধারণত কাঠের ওপর তুলে ধরা হতো। আমি এটাকে পোশাকের ওপর নিয়ে আসি।’

রাশিয়ার ব্র্যান্ড মাইসন এসভের পোশাক পরে মঞ্চে আসেন ইতালির জনপ্রিয় অভিনেত্রী নাইকে রিভেলি। এ সময় তাঁর মা অরনেল্লা মুতি, যিনি ইতালীয় চলচ্চিত্র আইকন হিসেবে পরিচিত, দর্শক সারি থেকে মেয়েকে উৎসাহিত করেন। ৪ মার্চের ফ্যাশন শোতে একটি বিষয় নজর কাড়ে। বেশির ভাগ ডিজাইনার পোশাকে ব্যবহার করেছেন কালো, সাদা ও লাল রং। এর বাইরে ছাই, সোনালি রং আছে। গ্রীষ্মের পোশাক তুলে ধরা হলেও পোশাকে চকমকে ভাব রাখা হয়েছে। ডিজাইনাররা গরমের জন্য সুতি, ভিসকস, সিল্কের মতো আরামদায়ক কাপড়গুলো বেছে নিয়েছেন এ বছর।

৮ মার্চ পর্যন্ত চলবে মস্কো ফ্যাশন উইক

মানেশ সেন্ট্রাল এক্সিবিশন হলে রাশিয়ার বিভিন্ন প্রদেশের ফ্যাশন ব্র্যান্ডগুলোকে শক্তিশালীভাবে উপস্থাপন করে।

মস্কো ফ্যাশন উইকের এটি দ্বিতীয় আসর। আয়োজকদের মতে, এটি শুধু একটি ফ্যাশন সপ্তাহ নয়, বরং এটি বিশ্বব্যাপী প্রতিভা, নতুন সম্ভাবনাময় কাজ এবং উদীয়মান বাজারের মিলনমেলা। আয়োজকেরা মনে করেন আঞ্চলিক তরুণ ডিজাইনারদের জন্য এটি পছন্দের প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। প্যারিস, মিলান, লন্ডন, নিউইয়র্ক—বিশ্বের এই চার শক্তিশালী ফ্যাশন সপ্তাহের মতো মস্কো ফ্যাশন উইকও যেন ফ্যাশন দুনিয়ায় প্রভাব বিস্তার করতে পারে, সেটিই এই প্ল্যাটফর্মের অন্যতম উদ্দেশ্য। অন্যদিকে অন্যান্য দেশ থেকে আসা ডিজাইনাররা আশা করছেন, সৃজনশীল কাজ মঞ্চে এবং বিটুবি রুমে তুলে ধরার পাশাপাশি এখানকার ক্রেতা এবং ফ্যাশন ডিজাইনারদের সঙ্গে তৈরি করতে পারবেন দৃঢ় সম্পর্ক।

৮ মার্চ পর্যন্ত চলবে মস্কো ফ্যাশন উইক।