Thank you for trying Sticky AMP!!

এক মাস ধরে পিরিয়ড হচ্ছে না, কী করি

পরামর্শ দিয়েছেন—ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের কনসালট্যান্ট, ল্যাপারোস্কোপিক সার্জন, গাইনি অ্যান্ড অবস্টেট্রিকস বিশেষজ্ঞ, ডা. তাসনিম আক্তার

আমার বয়স ২১ বছর। এক মাস ধরে আমার পিরিয়ড হচ্ছে না। এর আগেও প্রায় চার মাস (অক্টোবর-জানুয়ারি) আমার পিরিয়ড বন্ধ ছিল। এরপর হোমিওপ্যাথিক ওষুধ খেয়েও তেমন কোনো ফল পাইনি। কিছুদিন পর হঠাৎ করে পিরিয়ড শুরু হয়েছিল। তারপর কিছুদিন নিয়মিত হয়েছে। এখন আবার বন্ধ আছে। কী করব বুঝতে পারছি না। খুবই অশান্তির মধ্যে আছি। পরামর্শ পেলে উপকার হতো।

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ: আপনার বর্ণনা পড়ে মনে হচ্ছে, এটি পলিসিস্টিক ওভারি। ওভুলেশন ঠিকমতো না হলে এই সমস্যা দেখা দিয়ে থাকে। আবার হরমোনঘটিত কোনো জটিলতার কারণেও এটি হতে পারে। অনেক সময় দুশ্চিন্তার কারণেও পিরিয়ড অনিয়মিত হয়। পরীক্ষা–নিরীক্ষা করে দেখতে হবে, আসলে কী কারণে এমনটি হচ্ছে। তবে এটি বড় কোনো রোগ নয়। সঠিক কারণ নির্ণয় করে যথাযথ চিকিৎসা নিলে, পাশাপাশি নিয়মতান্ত্রিক জীবনযাপন করলে সহজে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চিনিযুক্ত খাবার, ভাজাপোড়া ইত্যাদি এড়িয়ে চলবেন। নিয়মিত ডিম, বাদাম, সামুদ্রিক মাছ, দুগ্ধজাত খাবার খেতে পারেন। প্রতিদিন অন্তত কিছু সময় হালকা শরীরচর্চা করবেন।