Thank you for trying Sticky AMP!!

গলায় বায়োপসি অস্ত্রোপচার করা হয়েছে ফেব্রুয়ারিতে, এখনো সেলাইয়ের স্থানটি ফোলা

পাঠকের প্রশ্নের পরামর্শ দিয়েছেন ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের কনসালট্যান্ট, মেডিসিন, অ্যালার্জি ও রিউমাটোলজি বিশেষজ্ঞ ডা. জুবায়ের আহমদ

প্রশ্ন: আমার বয়স ১৯ বছর। চলতি বছরের ফেব্রুয়ারিতে আমার গলায় বায়োপসি অস্ত্রোপচার করা হয় এবং গ্ল্যান্ড টিবি ধরা পড়ে। আমি চার মাস যাবৎ টিবির ওষুধ খাওয়া শুরু করেছি। কিন্তু যে স্থানে আমার অস্ত্রোপচার হয়েছে, সেটি শুকাচ্ছে না। বারবার ড্রেসিং করার পরও কোনো উন্নতি হচ্ছে না। ড্রেসিং কিছুদিন বন্ধ রাখলে ক্ষতস্থানে সাদা পুঁজ জমছে। ক্ষতস্থানে কোনো ধরনের ব্যথা নেই। তবে ড্রেসিং না করলে সেলাইয়ের স্থানটি বড় হয়ে আরও ফুলে যাচ্ছে। এ অবস্থায় আমার করণীয় কী?

নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর: শরীরের বাইরের ঘা বা ক্ষতের চিকিৎসার প্রধান অংশ ড্রেসিং। অত্যন্ত সতর্কতার সঙ্গে এবং স্টেরিলাইজিং মেথডে ড্রেসিং করা খুব জরুরি। অনেক সময় ডায়াবেটিস রোগী ও যাঁদের রোগ প্রতিরোধক্ষমতা কম, তাঁদের ক্ষত শুকাতে বেশি সময় লাগে। আবার কাটা স্থানে সংক্রমণ হলে পুঁজ জমে যায়, ক্ষতস্থানের তাপমাত্রা বেড়ে যায়, ফুলে যায় ও জ্বর আসে।

আপনার বায়োপসি অস্ত্রোপচারের স্থানটিতে কোনো কারণে সংক্রমণ হয়ে থাকতে পারে। দ্রুত সঠিক চিকিৎসা করা না হলে সংক্রমণ সারা শরীরে ছড়িয়ে গুরুতর অবস্থা সৃষ্টির আশঙ্কা রয়েছে। আপনি শিগগিরই একজন সার্জারি বিশেষজ্ঞের পরামর্শ নিন। প্রয়োজনে রক্ত বা পুঁজের কালচার সেনসিটিভিটি পরীক্ষা করুন। নিয়মিত ড্রেসিংয়ের পাশাপাশি ক্ষতস্থান সেরে ওঠার জন্য ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ পুষ্টিকর খাবার খান। জিঙ্ক, ভিটামিন বি ও সি ক্ষতস্থান সারাতে সাহায্য করে।