Thank you for trying Sticky AMP!!

অতিরিক্ত গরমে যেসব শারীরিক সমস্যা হতে পারে, এর মধ্যে অন্যতম পানিশূন্যতা

গরমে পানিশূন্যতা ও ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতা দেখা দিলে যা করবেন

গরম পড়লেই অনেকে ঘেমে যান। অনেকে প্রখর রোদের মধ্যে কাজ করেন, তাই ঘাম হওয়া স্বাভাবিক। তবে এ সময়ে ঘামলে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। তা না হলে পানিশূন্যতা থেকে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের কার্যক্ষমতা হ্রাস পেতে পারে। জানাচ্ছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহনূর শারমিন

অতিরিক্ত গরমে যেসব শারীরিক সমস্যা হতে পারে, এর মধ্যে অন্যতম পানিশূন্যতা। ঘামের মাধ্যমে শরীর থেকে তরল পদার্থ বেরিয়ে যায়, পরিণামে হয় পানিশূন্যতা। তবে শরীর থেকে পানি কিন্তু একা বেরোয় না, সঙ্গে শরীরের আরও কিছু গুরুত্বপূর্ণ উপাদান লবণ বা ইলেক্ট্রোলাইট, যেমন সোডিয়াম, পটাশিয়ামও বেরিয়ে যায়। এতে করে শরীরে লবণের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। শরীর ভালো রাখতে এই ভারাসাম্য ঠিক থাকা খুবই জরুরি।

পথের শরবত তৃষ্ণা মেটানোর বদলে বিপদ ডেকে আনতে পারে

প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, তৃষ্ণার্ত বোধ করা, ত্বক শুষ্ক হয়ে পড়া প্রভৃতি পানিশূন্যতার লক্ষণ। পানির ঘাটতি পূরণ না হলে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের কার্যক্ষমতা হ্রাস পেতে পারে। আর লবণের ঘাটতি হলে আরও মারাত্মক আকার ধারণ করতে পারে পরিস্থিতি। অবসন্নতা, ক্লান্তি, মাংসপেশির অসারতা, মাথাব্যথা, এমনকি অজ্ঞান হয়ে যাওয়ার মতো উপসর্গও দেখা দিতে পারে। কিডনি এবং হৃদ্‌যন্ত্রেও বিরূপ প্রভাব পড়তে পারে।

নিরাপদ পানি পান করুন। মডেল: মেহেদী যুবরাজ

তাই গরমে প্রচুর তরল খাবার খাওয়া আবশ্যক, রোজ অন্তত আড়াই থেকে তিন লিটার। খুব বেশি ঘাম হলে খাবার স্যালাইন খেতে পারেন, তবে অবশ্যই সঠিক নিয়মে তৈরি করে। ডাবের পানি বা কলাও খেতে পারেন, তাতে মিলবে পটাশিয়াম। তবে মনে রাখতে হবে, শরীরের লবণের মাত্রা বেড়ে গেলেও কিন্তু নানান সমস্যার সৃষ্টি হয়। তাই অতিরিক্ত খাবার স্যালাইন খাওয়া থেকেও বিরত থাকুন।

Also Read: প্রতিদিন ঠিকঠাক পানি পান করছেন তো?