Thank you for trying Sticky AMP!!

শবে বরাতের দিন বানাতে পারেন নানা ধরনের রুটি

৫ স্বাদে রুটি, পরোটা

শবে বরাতের দিন অনেকেই হালুয়া বা মাংসের সঙ্গে রুটি খেতে পছন্দ করেন। বাড়িতেই বানাতে পারেন এসব পদ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

রসুন দেওয়া নান

উপকরণ: ময়দা ৪ কাপ, ইস্ট ২ চা-চামচ, চিনি ৩ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, লবণ আধা চা-চামচ, তেল ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ চা-চামচ, মাখন ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ।

প্রণালি: ময়দার সঙ্গে ইস্ট, চিনি, লবণ, গুঁড়া দুধ, তেল, কুসুম গরম তরল দুধ মেখে নিন। ১ ঘণ্টা ঢেকে রাখুন। ময়দার ডো ফুলে উঠলে ১২ থেকে ১৫টি রুটি বেলে নিন। রুটির ওপর গলানো মাখন আর রসুনকুচি ব্রাশ করে নিন। দুই পাশ তাওয়াতে ছেঁকে নান তৈরি করে নিন।

বানরুটি

উপকরণ: ময়দা ৩ কাপ, তেল বা ঘি অথবা মাখন ১ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, ডিম ১টি, চিনি ১ চা-চামচ, ইস্ট ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ।

প্রণালি: ময়দার সঙ্গে বাকি সব উপকরণ দিয়ে ডো তৈরি করুন। ১ ঘণ্টা গরম জায়গায় ঢেকে রাখুন। ডো ফুলে উঠলে ছোট ছোট করে লেচি কেটে নিন। গোল গোল আকারে গড়ে নিন। বানের ওপর তরল দুধ ব্রাশ করুন। প্রি-হিট করা ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২৫ থেকে ৩০ মিনিট বেক করুন। চাইলে চুলায় ভারী কোনো প্যানেও অল্প আঁচে ঢেকে বানরুটি তৈরি করে নিতে পারেন।

বসনিয়ান পরোটা

উপকরণ: ময়দা আড়াই কাপ, তরল দুধ আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, ইস্ট ১ চা-চামচ, ডিম ১টি, মাখন ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য।

প্রণালি: ময়দার সঙ্গে সব উপকরণ মেখে নিন। ১ ঘণ্টা ঢেকে রাখুন। ময়দা ফুলে উঠলে আধা ইঞ্চি মোটা করে রুটি বেলে নিন। ডুবোতেলে ভেজে নিন।

মিষ্টি পরোটা

উপকরণ: ময়দা ৩ কাপ, তেল দেড় টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, পানি পরিমাণমতো, সিরার জন্য চিনি ১ কাপ, পানি পৌনে ১ কাপ, ভাজার জন্য তেল বা ঘি পরিমাণমতো।

প্রণালি: ২ চা-চামচ করে তেল ও ময়দা সরিয়ে রাখুন। এবার বাকি ময়দা, লবণ, চিনি, তেলের সঙ্গে পানি মেশান। পরোটার মতো ডো তৈরি করুন। ১৫ মিনিট ঢেকে রাখুন, রুটি বেলে এক পাশ কেটে নিন। রুটির ওপর সরিয়ে রাখা তেল ও ময়দা ছড়িয়ে দিন। এবার কাটা অংশের এক পাশ থেকে প্যাঁচানো শুরু করুন। অপর পাশে এনে আটকে দেবেন। এবার লম্বা রুটিটি আবার অপর পাশ থেকে ঘুরিয়ে নিয়ে আসতে হবে। আটকে দিন গোল করে। একইভাবে সবগুলো রুটি গোল প্যাঁচ দিয়ে তৈরি করুন। এবার প্রতিটি আধা ইঞ্চি মোটা করে বেলে পরোটা তৈরি করুন। অল্প তেল অথবা ঘিতে ভেজে নিন। চিনির সিরা তৈরি করে পরোটাগুলো সিরায় ডুবিয়ে তুলে নিন। মাংস অথবা শবে বরাতের হালুয়ার সঙ্গে পরিবেশন করুন।

রুমালি রুটি

উপকরণ: ময়দা ২ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

প্রণালি: ময়দার সঙ্গে তেল ও লবণ ভালোভাবে মেখে নিন। পরিমাণমতো পানি দিয়ে রুটির ডো তৈরি করুন। ছোট ছোট আকারে রুটি বেলে নিন। এবার একটা ছোট রুটির ওপর তেল ব্রাশ করে নিন। সামান্য ময়দা ছড়িয়ে এর ওপর আরেকটি রুটি দিন। একইভাবে আরও দুটি রুটি দিয়ে দিন। চারটি রুটি একটার ওপর একটা রেখে বড় আকারে বেলে নেবেন। তাওয়ায় অল্প আঁচে দুই পাশে হালকাভাবে ছেঁকে নিন। রুটিগুলো আলাদা করে নিন। এবার সব পাতলা রুটি হালকাভাবে ছেঁকে নিলেই রুমালি রুটি তৈরি হয়ে যাবে।