Thank you for trying Sticky AMP!!

সৌদি আরবের বিফ খাবসা ঈদে রাঁধুন

গরুর মাংস মুসলমানদের কাছে অন্যতম জনপ্রিয় খাবার। ঈদের দিন বিশেষ এই পদ রান্না হয় বিভিন্ন দেশে বিভিন্ন স্টাইলে। সৌদি আরবে যেমন বিফ খাবসা রান্নার প্রচলন বেশি। সুস্বাদু এই খাবারটি তৈরি করতে পারেন আপনিও। রেসিপি দিয়েছেন দিল আফরোজ

বিফ খাবসা

গরুর মাংসে তৈরি হয় খাবসা

উপকরণ: গরুর মাংস ১ কেজি, বাসমতী চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ মিহি কুচি ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, টমেটো ৩টি, তেল এক কাপের তিন ভাগের এক ভাগ, আদাবাটা ২ চা–চামচ,  কাঁচামরিচ ৩টি, হলুদগুঁড়া আধা চা–চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গাজর ২টি, পানি ১ লিটার, জিরাগুঁড়া ১ চা–চামচ, এলাচিগুঁড়া আধা চা–চামচ, দারুচিনিগুঁড়া আধা চা–চামচ,  স্টার অ্যানিস ১টি, লবঙ্গ ৬–৭টি, গরমমসলা ১ চা–চামচ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, ড্রাই লেমন ১টি, ঘি ২ টেবিল চামচ, কিশমিশ ও কাঠবাদাম সাজানোর জন্য।

মাংসের সঙ্গে চালের মিশ্রণে তৈর হয় খাবসা

প্রণালি: বাসমতী চাল ধুয়ে এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। মাংস বড় কিউব আকারে কেটে নিন। এবার তাতে হলুদ, মরিচ, লেবুর রস, আদা, রসুনবাটা ও লবণ দিয়ে আধঘণ্টা ম্যারিনেট করে রাখুন। টমেটো ফুটন্ত পানিতে ১ মিনিট রেখে নামিয়ে নিন। টমেটোর খোসা ফেলে ছিলে ছোট কিউব কাট করে কেটে রাখুন। গাজর লম্বা করে কুচিয়ে রাখুন। একটা প্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি বাদামি করে ভাজুন। এবার এতে কাটা টমেটো, রসুনকুচি, কাঁচা মরিচ দিয়ে নাড়ুন। এলাচি, দারুচিনি, লবঙ্গ, স্টার অ্যানিস, গোলমরিচ, গরমমসলা দিয়ে দিন। এবার মাংসটা দিয়ে দিন। নেড়ে ড্রাই লেমন ও লবণ দিন। মাংস সেদ্ধ হলে মসলা থেকে তুলে অল্প ঘি দিয়ে ভেজে রাখুন। হাঁড়িতে যে মসলা আছে, তাতে চাল দিয়ে কিছুক্ষণ নেড়ে গরম পানি দিন। পানিটা জ্বাল ওঠার পর আঁচ কমিয়ে ঢেকে দিন। গাজরকুচি দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন অল্প আঁচে। অন্য একটি প্যানে এক টেবিল চামচ ঘি দিয়ে তাতে প্রথমে বাদাম, তারপর কিশমিশ দিয়ে ভেজে উঠিয়ে নিন। সার্ভিং ডিশে রাইস দিয়ে তার ওপর মাংসের টুকরাগুলো দিন। সবশেষে বাদাম ও কিশমিশ দিয়ে সাজিয়ে দিন।

Also Read: তিন স্বাদের গরুর মাংসের রেসিপি