Thank you for trying Sticky AMP!!

দুই বছর আগে আমার প্রেমিকার সঙ্গে আমার বড় ভাইয়ের বিয়ে হয়ে যায়

পা ঠ কে র প্র শ্ন: এই বিভাগে আইনগত সমস্যা নিয়ে প্রশ্ন পাঠিয়েছেন পাঠকেরা। নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মিতি সানজানা।
প্রশ্ন

ছয় বছর ধরে আমার একটি প্রেমের সম্পর্ক আছে। দুই বছর আগে সে মেয়ের সঙ্গে আমার বড় ভাইয়ের বিয়ে হয়ে যায়। বিয়ের সময় আমি কিছুই জানতাম না। আমার ভাই বিদেশে থাকে। দেশে আসার পর ভাইয়ের বিয়ের জন্য পাত্রী দেখা চলছিল। তবে আমার প্রেমিকার সঙ্গেই যে বিয়ে ঠিক হয়েছে, সেটা বুঝতে পারিনি। আমাদের বাড়ি একই গ্রামে। বিয়ের কথা চলার সময় প্রেমিকার সঙ্গে আমার ঝগড়া চলছিল। দুই মাস কথা বলা বন্ধ ছিল। ফোন, ফেসবুক, হোয়াটসঅ্যাপে মেয়েটিকে ব্লক করে ঢাকায় চলে আসি। এর মধ্যে ভাই দেশে এলে পারিবারিকভাবে মেয়েটির সঙ্গে বিয়ে ঠিক হয়। বিয়ে ঠিক হওয়ার এক দিন পর আমি জানতে পারি। বিয়ের আগে প্রেমিকার সঙ্গে যোগাযোগ করি। কিন্তু সে জানিয়ে দেয় আমার ভাইকেই বিয়ে করবে। বাড়ি গিয়ে তার সঙ্গে দেখা করে অনেক বুঝিয়েছি, কিন্তু বিয়ে ভাঙতে সে রাজি নয়। বিয়ের এক মাস পর ভাই বিদেশ চলে যায়। এরপর সে (আমার ভাবি) আবার আমার সঙ্গে যোগাযোগ শুরু করে। একসময় আমরা আবার পুরোনো প্রেমে ভেসে অন্তরঙ্গ সম্পর্কে জড়াই। বিষয়টা ঠিক হচ্ছে না ভেবে আমি সেখান থেকে সরে আসতে চেষ্টা করি। নানা জটিলতায় পড়ে সেটা পুরোপুরি সম্ভব হয় না। একই বাড়িতে থেকে দিনের পর দিন সবার সামনে দেবর-ভাবির সম্পর্ক আর আড়ালে প্রেমিক-প্রেমিকার এই অভিনয় আমি আর নিতে পারছি না। এর মধ্যে ভাই একবার এসে দুই মাস থেকে আবার চলে গেছে। এই সম্পর্ক থেকে বের হয়ে আমি স্বাভাবিক জীবন চাই। তবে ভাবি বলছে, এটা সে হতে দেবে না। আমি এখন আইনের আশ্রয় নিতে চাই। কী করব দয়া করে পরামর্শ দেবেন।নাম প্রকাশে অনিচ্ছুক।

উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি ও আপনার ভাইয়ের স্ত্রী যে সম্পর্কে জড়িয়েছেন, সেটি অনৈতিক এবং আইনের চোখে দণ্ডনীয় অপরাধ। বাংলাদেশের আইনে দণ্ডবিধি ৪৯৭ ধারায় পরকীয়ার শাস্তির কথা বলা হয়েছে।

এই ধারা অনুযায়ী যদি কোনো ব্যক্তি, অন্য কোনো ব্যক্তির স্ত্রীর সঙ্গে সম্মতি সাপেক্ষেও সম্পর্কে লিপ্ত হয়, তবে সেই ব্যক্তি ব্যভিচারের অপরাধে অপরাধী হিসেবে গণ্য হবে। এ ক্ষেত্রে পাঁচ বছর পর্যন্ত সশ্রম বা বিনাশ্রম বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। তবে এ ক্ষেত্রে স্ত্রীর কোনো শাস্তির কথা এ আইনে বলা নেই। স্ত্রী যদি পরকীয়া করে, তবে তার স্বামী সেই স্ত্রীর বিরুদ্ধে এই ধারায় কোনো আইনানুগ ব্যবস্থা নিতে পারবে না।আইনের বিধান অনুযায়ী স্ত্রী যদি পরকীয়া করেন, তাহলে স্ত্রীর বিরুদ্ধে মামলা দায়েরের সুযোগ নেই। সে ক্ষেত্রে আপনার ভাইয়ের কাছে যদি প্রমাণ থাকে, আপনি তাঁর সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়িয়েছেন, সে ক্ষেত্রে তিনি আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারবেন।সুতরাং আপনার উচিত অতি দ্রুত এই সম্পর্ক থেকে বেরিয়ে আসা। আপনার ভাইয়ের স্ত্রী যদি আপনাকে সম্পর্কে থাকার জন্য জোর করেন বা ব্ল্যাকমেল করেন, তবে অবশ্যই তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে। তবে আপনি এই সম্পর্কে সায় দেওয়ার মাধ্যমে নিজেও একটি অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছেন। আপনি তাঁকে স্পস্টভাবে জানান যে আপনি তাঁর সঙ্গে সম্পর্ক রাখতে চাচ্ছেন না। এটাও বলুন, তিনি ব্ল্যাকমেল করলে আপনি তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

Also Read: শারীরিক নানা ক্ষেত্রে নারী পুরুষের চেয়ে এগিয়ে

Also Read: দুর্মূল্যের এই বাজারে খরচ কমানোর ২৭ উপায়