Thank you for trying Sticky AMP!!

এই ৭ বৈশিষ্ট্য দেখে নেতিবাচক মানুষদের চিনে নিন

আমাদের আশপাশেই রয়েছে অসংখ্য নেতিবাচক মানুষ। এই নেতিবাচক মানুষেরা আপনার জীবনে আনে ‘নেতিবাচক এনার্জি’। আপনি হয়তো অনেক এফোর্ট দিয়েও তাঁকে পরিবর্তন করতে পারবেন না। তাই সবচেয়ে সহজ হলো নিজেকে এই সমস্ত নেতিবাচক মানুষ থেকে দূরে রাখা। তাঁদের সঙ্গে পারতপক্ষে কোনো বিষয়ে তর্ক করতে না যাওয়া। কিন্তু আপনি কীভাবে বুঝবেন যে তিনি নেতিবাচক মানুষ? টাইমস অব ইন্ডিয়া অনুসারে চিনে নিন এই সাত বৈশিষ্ট্য দেখে।

সদা দুশ্চিন্তাগ্রস্ত


নেতিবাচক মানুষেরা সবকিছু নিয়েই দুশ্চিন্তা করেন। সবকিছুরই কমবেশি ইতিবাচক আর নেতিবাচক দিক থাকে। তবে নেতিবাচক মানুষগুলোর সামনে যেন নেতিবাচক দিকগুলোই বেশি করে ফুটে ওঠে। কেননা, তাঁরা কেবল নেতিবাচকতার ওপরেই ‘ফোকাস’ করেন। কোনো কাজ শুরুর আগেই তার ঝুঁকি নিয়ে মাথা ঘামান বেশি।

হতাশাবাদী


নেতিবাচক মানুষেরা খুব কমই ‘সানি সাইড’ দেখতে পান। আপনি আবহাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করেন, উত্তর আসবে, বাইরে খুব রোদ, এখন যাস না। সন্ধ্যায় খুব জ্যাম, তখন যাস না। রাতে ছিনতাইকারী ধরে। যে বন্ধুর বাসায় যাবি, সে–ই তো ভালো নয়, যাওয়ার দরকার নেই! আবার মনে করুন, কিছু একটা রান্না করে সামনে দিলেন। সবার আগে বলবে, লবণ কম হয়েছে। আরেকটু কড়া ভাজি করলে মজা হতো। ঝালটা বেশি বেশি লাগে না?

নেতিবাচক মানুষ নেতিবাচকতার ওপরেই ‘ফোকাস’ করেন

অভিযোগের শেষ নেই


নেতিবাচক মানুষেরা অভিযোগ করতে ওস্তাদ। দেশ, রাজনীতি, অর্থনীতি, সংসার, ধর্ম—কোনো কিছু নিয়েই তাঁদের অভিযোগের শেষ নেই। তাঁদের একটা অন্ধ বিশ্বাস আছে যে সারা বিশ্বের কমবেশি সবাই তাঁদের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত! সবাই তাঁদের ক্ষতি করতে চান!

নতুন অভিজ্ঞতাকে না


নেতিবাচক মানুষের অভিজ্ঞতার ভান্ডার বিশেষ সমৃদ্ধ নয়। কেননা, তাঁরা জীবনে ঘটে যাওয়া কয়েকটা নেতিবাচক ঘটনার আলোকেই সবকিছুকে ব্যাখ্যা–বিশ্লেষণ করতে চান। নানা নেতিবাচক ধারণায় নিজেদেরকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রাখেন, কোনো নতুন অভিজ্ঞতাই নিতে চান না। নিজেরাও নতুন অভিজ্ঞতা নিতে চান না, অন্যদেরও নানা আশঙ্কা আর ঝুঁকির কথা বলে বাধা দেন।

নেতিবাচক মানুষেরা খুব কমই সুখী হতে পারেন

সফল নন

নেতিবাচক মানুষেরা সাধারণত সফল নন। কেননা, সফলতার জন্য ঝুঁকি নেওয়া প্রয়োজন। আর তাঁরা যেহেতু নেতিবাচক দিকগুলোর ওপরেই জোর দেন, তাই নানান আশঙ্কা থেকে ঝুঁকি নিতে চান না। সফলতার জন্য যে ‘পজিটিভ এনার্জি’, উদ্যমের প্রয়োজন হয়, তা তাঁদের নেই।

এনার্জি শুষে নেয়


আপনার আশপাশের নেতিবাচক মানুষেরা আপনার অজান্তেই আপনার এনার্জি শুষে নেন। আপনার ভেতরেও বুনতে থাকেন নেতিবাচকতার বিষাক্ত বীজ।

অসুখী


নেতিবাচক মানুষেরা খুব কমই সুখী হতে পারেন। কেননা, সুখী হওয়ার পূর্বশর্ত হলো সন্তুষ্টি। আর নেতিবাচক মানুষদের সন্তুষ্ট করা খুবই কঠিন কাজ!