Thank you for trying Sticky AMP!!

জয়শঙ্করের সফর: বাংলাদেশের বিষয়গুলো আসেনি, ভারত স্বস্তি পেয়েছে - বামজোট

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো আলোচ্য বিষয় করা হয়নি বলে উদ্বেগ প্রকাশ করেছে বাম গণতান্ত্রিক জোট। তারা দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর আলোচ্য বিষয় জনসম্মুখে প্রকাশের দাবি জানিয়েছে।

আজ বৃহস্পতিবার সিপিবি কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় বাম গণতান্ত্রিক জোটের নেতারা এসব কথা বলেন।

গত সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী তিন দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। সে সফর প্রসঙ্গে বাম নেতারা বলেন, জয়শঙ্করের সফরের সময় বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়সমূহ আলোচ্য বিষয় করা হয়নি এবং ভারতের স্বার্থসংশ্লিষ্ট বিষয়সমূহে ভারতকে স্বস্তি প্রদান করা হয়েছে। এতে বাম জোট উদ্বেগ প্রকাশ করে।

বাম জোট আরও বলেছে, তিস্তা চুক্তি স্বাক্ষরের বিষয়ে ভারত সরকারের গড়িমসি করছে। দৃষ্টি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য অভিন্ন ৫৪টি নদীর পানি বণ্টনে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর নতুন ফর্মুলার কথায় তারা উদ্বেগ প্রকাশ করেছে। বাম জোট অভিযোগ করে বলে, ভারত একতরফাভাবে ফেনী নদী থেকে পানি নেওয়ার বিষয়টি আলোচনায় আনার চেষ্টা করছে। এ ছাড়া বলে, বাংলাদেশের পানির ন্যায্য হিস্যা প্রাপ্তির বিষয়টি দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায় যথোপযুক্তভাবে তুলে ধরতে সরকার ব্যর্থ হয়েছে বলে ক্ষোভ জানানো হয় এ জোটের পক্ষ থেকে।

বাম নেতারা প্রতিনিয়ত সীমান্ত হত্যাকাণ্ড নিয়ে বাংলাদেশ সরকারের মনোভাব দুর্বল উল্লেখ করে তার সমালোচনা করেন। ভারতীয় ৫০ কোটি ডলার ঋণে ভারত থেকে অস্ত্র ক্রয়ের আহ্বানেও নেতারা উদ্বেগ জানান। তারা দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচ্য বিষয়সমূহ জনসম্মুখে প্রকাশ করার আহ্বান জানান।

কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ ইস্যু বলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে বাম জোট বলেছে, কাশ্মীর নিয়ে ভারত সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে দক্ষিণ এশীয় অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পাবে। এতে সাম্রাজ্যবাদী শক্তিসমূহের এ অঞ্চলে হস্তক্ষেপের সুযোগ তৈরি হবে। এ ছাড়া আসামের জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-কে বাংলাদেশের জন্য আশঙ্কাজনক বলে উদ্বেগ প্রকাশ করেছে বাম নেতারা।

এ ছাড়া গত ঈদে চামড়ার দাম নিয়ে চামড়া ব্যবসায়ী সিন্ডিকেটের তৎপরতা ও সরকারে নিস্পৃহতা এবং ডেঙ্গু মহামারি দমনে সরকার ও সিটি করপোরেশনের ব্যর্থ বলে নিন্দা জানায় বাম গণতান্ত্রিক জোট।