Thank you for trying Sticky AMP!!

বাবুনগরীর নেতৃত্বেই হেফাজতের নতুন কমিটি, ঘোষণা আজ

হেফাজতে ইসলামের আহ্বায়ক জুনায়েদ বাবুনগরী

জুনায়েদ বাবুনগরীকে আমির ও নুরুল ইসলাম জিহাদীকে মহাসচিব করে হেফাজতে ইসলাম বাংলাদেশের নতুন কমিটি আজ ঘোষণা করা হতে পারে। এ জন্য আজ সোমবার ঢাকায় সংবাদ সম্মেলন ডাকা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ইতিমধ্যে ৩৮ সদস্যের একটি কমিটি করা হয়েছে। আবার ৫৮ সদস্যের কমিটিরও একটা খসড়া করা হয়েছে। গতকাল রোববার বিকেলে হেফাজতের নেতারা জানান, কমিটি ঘোষণার আগমুহূর্ত পর্যন্ত বিভিন্ন পদে সংযোজন-বিয়োজন হতে পারে। তবে কমিটির আকার সর্বোচ্চ ৪০ সদস্যের মধ্যে রাখার সম্ভাবনা বেশি।

প্রস্তাবিত কমিটিতে প্রধান উপদেষ্টা রাখা হচ্ছে মাওলানা মহিব্বুল্লাহ বাবুনগরীকে। নতুন কমিটিতে হেফাজতের প্রতিষ্ঠাতা আমির প্রয়াত শাহ আহমদ শফীর বড় ছেলে মাওলানা মো. ইউসুফকে রাখা হচ্ছে। শুরুতে খসড়া কমিটিতে তাঁর নাম সহকারী মহাসচিব পদে লেখা ছিল। তবে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, শেষ মুহূর্তেও কমিটিতে সংশোধনী হতে পারে। মো. ইউসুফ অন্য কোনো পদও পেতে পারেন।

নতুন কমিটিতে সাংগঠনিক সম্পাদক হতে যাচ্ছেন মীর ইদ্রিস। তিনি এর আগে বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব ছিলেন। আজ নতুন কমিটি ঘোষণা করা হবে বলে প্রথম আলোকে নিশ্চিত করেন মীর ইদ্রিস। জানতে চাইলে তিনি গতকাল বিকেলে বলেন, কমিটি হবে সর্বোচ্চ ৪০ জনের। আমির, মহাসচিব ও প্রধান উপদেষ্টা ছাড়া বাকিদের বিষয়ে কমিটি ঘোষণার আগপর্যন্ত কিছু বলা যাচ্ছে না। ঘোষণা হলে জানবেন, কারা রয়েছেন কমিটিতে।

প্রস্তাবিত বা খসড়া কমিটিতে কারাবন্দী কোনো হেফাজত নেতাকে রাখা হয়নি। কারাগারে থাকা দুজন নেতার স্বজনেরা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, সরকারের চাপ থেকে বাঁচার জন্য কিছু নেতা কারাবন্দী নেতাদের বাদ দিয়ে নতুন কমিটি করছেন।

হেফাজত-সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতাকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান শুরু করলে ব্যাপক চাপে পড়েন হেফাজতের শীর্ষ নেতারা। এর একপর্যায়ে ২৬ এপ্রিল হেফাজতের কমিটি ভেঙে দেন জুনায়েদ বাবুনগরী। এর কয়েক ঘণ্টার মাথায় বাবুনগরীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

তারও আগে আমির শাহ আহমদ শফীর মৃত্যুর পর গত বছরের ২৬ ডিসেম্বর বাবুনগরীকে আমির ও নুরুল ইসলাম জিহাদীকে মহাসচিব করে ১৫১ সদস্যের কমিটি করা হয়। পরে কমিটি ২০১ সদস্যবিশিষ্ট করা হয়। ওই কমিটিতে আহমদ শফীর ছেলে আনাস মাদানির অনুসারী হিসেবে পরিচিত নেতাদের কাউকে রাখা হয়নি।

এখন বাবুনগরীর নেতৃত্বে নতুন কমিটি ঘোষণা দিলে আনাস মাদানির অনুসারীরা পাল্টা কমিটি গঠন করবেন বলে গত বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তাঁরা বলেছেন। আনাস মাদানির অনুসারী হিসেবে পরিচিত হেফাজতের সাবেক যুগ্ম মহাসচিব মঈনুদ্দীন রুহী গতকাল বিকেলে প্রথম আলোকে বলেন, তাঁরা পাল্টা কমিটি করার প্রস্তুতি নিচ্ছেন।