Thank you for trying Sticky AMP!!

সরকার প্রসঙ্গে মনজুরুল আহসান খানের বক্তব্য সিপিবির নয়

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মনজুরুল আহসান খানের নামে প্রকাশিত প্রবন্ধে সরকার সম্পর্কে যে মূল্যায়ন তিনি (মনজুরুল) করেছেন, তা সিপিবির নীতির সঙ্গে সাংঘর্ষিক।

আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে সিপিবি এ কথা জানিয়েছে। সিপিবির প্রেসিডিয়াম সদস্য ও প্রচার বিভাগ প্রধান আবদুল্লাহ ক্বাফী রতন বিজ্ঞপ্তিটি পাঠিয়েছেন।

বিজ্ঞপ্তিতে দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বলেছেন, সম্প্রতি একটি দৈনিক পত্রিকায় সিপিবির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মনজুরুল আহসান খানের নামে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। প্রবন্ধের একটি অংশের এবং আরেকটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারে বর্তমান সরকার সম্পর্কে যে দৃষ্টিভঙ্গি ও মূল্যায়ন প্রকাশিত হয়েছে, তা সরকার সম্পর্কে সিপিবির দৃষ্টিভঙ্গি ও মূল্যায়ন নয়। প্রবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত এই বক্তব্য বরং সরকার সম্পর্কে সিপিবির নীতি, দৃষ্টিভঙ্গি ও রাজনৈতিক অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক।

সিপিবির নেতারা জানান, পার্টি-কংগ্রেসে গৃহীত রাজনৈতিক লাইন ধরেই সিপিবি অগ্রসর হচ্ছে এবং হবে। বর্তমান সরকারকে রাতের ভোটের সরকার এবং অনির্বাচিত–অবৈধ উল্লেখ করে সিপিবি বলেছে, সরকারের বিরুদ্ধে সিপিবি গণ–আন্দোলন গড়ে তোলার চেষ্টা অব্যাহত রেখেছে। লড়াই চালানোর জন্য তারা বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তুলতেও চেষ্টা করে যাচ্ছে। এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হয় বিজ্ঞপ্তিতে।

গত ১৫ ডিসেম্বর একটি দৈনিক পত্রিকায় মনজুরুল আহসান খানের নামে একটি লেখা প্রকাশিত হয়। সেখানে তিনি লেখেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যমুনা সেতু ও পদ্মা সেতু আজ দৃশ্যমান। দেশ ক্রমেই উন্নত দেশের পর্যায়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। মুক্তিযুদ্ধে লাখো শহীদের স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক শোষণমুক্ত বাংলাদেশ আজ পৃথিবীর মানচিত্রে দৃশ্যমান হয়ে উঠছে।’
লেখার এই অংশ নিয়েই মূলত সিপিবিতে আলোচনা হচ্ছে।