Thank you for trying Sticky AMP!!

সরকারের ভোট ‘চুরি’র পরিকল্পনা বুঝতে পেরেই ভিসা নীতি ঘোষণা

গণ অধিকার পরিষদ আয়োজিত ‘সুষ্ঠু নির্বাচনে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ও বাংলাদেশের সংকট’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা। আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে

বর্তমান আওয়ামী লীগ সরকারের আরেকটি ভোট ‘চুরি’র পরিকল্পনা বুঝতে পেরে যুক্তরাষ্ট্র ভিসা নীতি ঘোষণা করেছে। এই বক্তব্য এসেছে গণ অধিকার পরিষদের এক আলোচনা সভায়। সেখানে বক্তারা বলেন, ‘সরকার ২০১৪ ও ২০১৮ সালের মতো আরেকটি ভোট ‘চুরি’র নির্বাচন করতে চায়। এই পরিস্থিতি দেখে নির্বাচনের সাত মাস আগেই যুক্তরাষ্ট্র ভিসা নীতি ঘোষণা করেছে।

আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় আলোচকেরা আরও বলেন, যুক্তরাষ্ট্র ভিসা নীতি ঘোষণার পর সরকার ‘সুবোধ বালক’ হয়ে যাওয়ার ভান করছে। বিরোধীরা সরকারের ফাঁদে পা দেবে না। বর্তমান সরকারের অধীনে তারা কোনো নির্বাচনে অংশ নেবে না।

‘সুষ্ঠু নির্বাচনে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ও বাংলাদেশের সংকট’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে গণ অধিকার পরিষদ।

এই আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্রের এই ভিসা নীতি আওয়ামী লীগের জন্য বজ্রপাতের মতো ঘটনা। দেশের জন্য অপমানকর, লজ্জার এই ভিসা নীতি নিয়েও আওয়ামী লীগের নেতারা হাসি-ঠাট্টা করছেন।

সরকার ভোট চুরির প্রকল্প নিয়েছে দাবি করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকার ভোট চুরি করবে বুঝতে পেরেই সাত মাস আগে ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ভোট চুরি শুধু ভোটের দিন হয় না। গুলি করে বিরোধী নেতা-কর্মীদের হত্যা, মিথ্যা মামলা দায়ের, বিরোধী নেতা-কর্মীদের জামিন না দেওয়া—এগুলোও ভোট চুরির অংশ। সরকার বলবে তার অধীনে নির্বাচনে যেতে—সেটা আর হবে না।

সাবেক সচিব ও রাষ্ট্রদূত মোফাজ্জল করিম বলেন, দুই বড় রাজনৈতিক দলের বাইরে আরেকটা দল আছে, ‘নীরব দল’। তারা দেখে, শোনে, বুঝে কিন্তু কিছু বলে না। দেশের ৯০ শতাংশ মানুষ রাজনৈতিক নেতাদের কারণে কষ্টে আছে। দেশের ২ থেকে ৩ শতাংশের বেশি মানুষের ওপর যুক্তরাষ্ট্রের এই ভিসা নীতি প্রভাব ফেলবে না। একই সঙ্গে তিনি বলেন, সরকারের আর গলাবাজি করতে হবে না। সারা বিশ্বের মানুষ জেনে গেছে বাংলাদেশের পরিস্থিতি।

গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক (নুর) বলেন, সরকার নানাভাবে বিরোধীদের আন্দোলনে উসকানি দেওয়ার চেষ্টা করছে। বিরোধীরা সংঘাত চায় না। সরকারের সামনে সহজ রাস্তা। পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেন।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি দেশের মানুষের জন্য লজ্জার মন্তব্য করে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, বর্তমান সরকার এই লজ্জা বয়ে এনেছে। এই ভিসা নীতি সবার জন্যই হুমকির। কার কার ওপর এই ভিসা নীতি প্রয়োগ হবে, তা নির্দিষ্ট করে বলা আছে। দেশের বিচার বিভাগকে এই নীতির আওতায় আনা প্রমাণ করে দেশে আইনের শাসন নেই।

সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম বলেন, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না পাওয়া ছিল সতর্কবার্তা। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভিসা একটি বলিষ্ঠ অস্ত্র হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক রুহুল আমিন বলেন, রোম শহর যখন পুড়ছিল, একজন বাঁশি বাজাচ্ছিল। আমাদের দেশের বড় দুই দলের একই অবস্থা। ভিসা নীতির দায় একে অপরের অপর চাপাচ্ছে। এই ভিসা নীতি গণতন্ত্রের জন্য ভালো কথা না। কাদা–ছোড়াছুড়ি না করে বর্তমান সমস্যার সমাধানে আলোচনায় বসতে হবে।  

গণ অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক জাকারিয়া পলাশের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন গণ অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান, সাদ্দাম হোসেন, ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা প্রমুখ।