Thank you for trying Sticky AMP!!

চর্বি কমিয়েছেন সরফরাজ

কোনোরকমে এখনো নিজের অধিনায়কত্ব টিকিয়ে রেখেছেন সরফরাজ। ছবি: এএফপি
>বিশ্বকাপের সময় পাকিস্তানের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। যার অধিকাংশ তির ছোড়া হয়েছিল অধিনায়ক সরফরাজ আহমেদের দিকে।

বিশ্বকাপে হঠাৎ পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদের একটা ছবি খুব ‘ভাইরাল’ হয়েছিল।

ওই যে, ভারত-পাকিস্তানের মতো উত্তেজনাপূর্ণ ম্যাচে ব্যাট করছেন হার্দিক পান্ডিয়া, তিন শ ছাড়িয়ে যাচ্ছে ভারতের স্কোর। আর উইকেটের পেছনে সরফরাজ আহমেদ হাই তুলছেন! সরফরাজের সেই তোলা ছবিটা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে যেতে একদমই সময় লাগল না। দলের প্রতি সরফরাজের আত্মনিবেদন, সরফরাজের ফিটনেস, অধিনায়কত্ব করার যোগ্যতা ও ক্ষমতা—সবকিছু নিয়ে একের পর এক প্রশ্ন উঠতে শুরু হলো।

মরার ওপর খাঁড়ার ঘা হয়ে যুক্ত হলো বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই পাকিস্তানের বিদায় হওয়ার ঘটনা। যে ট্রফি জেতার জন্য ইংল্যান্ডে গিয়েছিল পাকিস্তান, জেতা তো দূর সে প্রতিযোগিতার প্রাথমিক রাউন্ড থেকেই বাদ পড়লে কেমন লাগে?

পাকিস্তানি সমর্থকদেরও ভালো লাগেনি বিষয়টা। আর এ ব্যর্থতার পেছনে অনেকে সরফরাজকে দায়ী করতে শুরু করলেন। সরফরাজের ‘কাচ্চি বিরিয়ানি’প্রীতির কথা প্রকাশ পেল। সরফরাজ বার্গার ও অন্যান্য ফাস্ট ফুড কিনছেন, এমন কিছু ছবিও ‘ভাইরাল’ হয়েছিল। বিশ্বকাপ ব্যর্থতার দায়ে কোচ মিকি আর্থারকে সরানো হয়েছে। ভাবা হচ্ছিল, আর্থারের মতো অধিনায়কত্বেও রদবদল আনবে পাকিস্তান। কিন্তু সেটা হয়নি। শেষ মুহূর্তে ‘চাকরি’ বাঁচিয়েছেন সরফরাজ।

দশ বছর পর নিজেদের মাটিতে অনুষ্ঠিত হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজটাতেও অধিনায়কত্ব করেছেন সরফরাজ। তাঁর অধিনায়কত্বে পাকিস্তান সে সিরিজ জিতেছেও। তবে পাকিস্তানের সমর্থকদের জন্য সুসংবাদ, সিরিজে সরফরাজকে আরও ফিট দেখা গেছে। সরফরাজ নিজেও স্বীকার করেছেন সেটা, ‘হ্যাঁ, এটা ঠিক আমি আগের থেকে ফিট। আমার হয়তো ওজন কমেনি, কিন্তু ফ্যাটের মাত্রা (চর্বির স্তর) কমেছে।’

আজ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটা খেলতে নামবে পাকিস্তান। ফিট হয়ে সমালোচনার জবাব দেওয়া হয়েছে, এবার ব্যাট হাতে জবাব দেওয়ার পালা সরফরাজের।