Thank you for trying Sticky AMP!!

মিলারের রিভিউ নিয়েছেন কে?

মিলার-ডু প্লেসির সেঞ্চুরিতে বড় সংগ্রহ পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি
>

হোবার্টে সিরিজের তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৩২০ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে সেঞ্চুরি করা ডেভিড মিলারের একটি রিভিউ আবেদন নিয়ে বিতর্ক উসকে উঠেছে

হোবার্টে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা। ১-১ ব্যবধানে সিরিজ অমীমাংসিত থাকায় এটি নিষ্পত্তির ম্যাচ। আর এই ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৩২০ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। জোড়া সেঞ্চুরি করেছেন ফাফ ডু প্লেসি ও ডেভিড মিলার। কিন্তু মিলারের রিভিউ নেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে—রিভিউটা কি মিলার নিয়েছেন, নাকি ফাফ ডু প্লেসি? আর নিলেও প্রক্রিয়াটা কি আইনসংগত ছিল?

দক্ষিণ আফ্রিকার ইনিংসে তখন ৩৩তম ওভারের খেলা চলছিল। বল করছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ব্যক্তিগত ৪১ রানে ব্যাট করা মিলারের বিপক্ষে ওভারের চতুর্থ বলে লেগ বিফোরের আবেদন করেন ম্যাক্সওয়েল। এই আবেদনে আম্পায়ার আলিম দার সাড়াও দেন। এরপর সতীর্থের সঙ্গে যুক্তিতর্কের পর রিভিউ নেওয়ার ইঙ্গিত করেন ডু প্লেসি। প্রোটিয়া অধিনায়কই প্রথম রিভিউ নেওয়ার আবেদন করেন আম্পায়ারের কাছে। আলিম দার এই আবেদনে সাড়া দিতে কিছুটা দ্বিধায় ছিলেন। শেষ পর্যন্ত মিলার হাত নেড়ে রিভিউ নিতে চাওয়ার ইঙ্গিত করলে টিভি আম্পায়ারের দ্বারস্থ হন আলিম দার। বল-ট্র্যাকিং প্রযুক্তিতে দেখা যায়, ম্যাক্সওয়েলের ডেলিভারিটি স্টাম্পের ওপরে ছিল, আর তাই আলিম দারকে আউটের সিদ্ধান্ত তুলে নিতে হয়।

সমস্যা আউট নিয়ে নয়, রিভিউ নেওয়ার প্রক্রিয়ায়। ওয়ানডেতে আইসিসির নিয়ম বলছে, আউট হওয়ার ব্যাটসম্যানই শুধু রিভিউয়ের আবেদন করতে পারবেন, ‘আউটের সিদ্ধান্তে শুধু আউট হওয়ার ব্যাটসম্যানই রিভিউয়ের আবেদন করতে পারবেন এবং ফিল্ডিংয়ে নামা দলের অধিনায়ক (ভারপ্রাপ্ত অধিনায়ক) নট আউট সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারবেন।’

আইসিসির নিয়মে আরও বলা হয়েছে, ‘দুই কনুই মাথার কাছাকাছি তুলে “T” চিহ্ন দেখিয়ে খেলোয়াড়কে রিভিউ নিতে হবে।’ মিলার যেভাবে রিভিউ নিয়েছেন, তা কিন্তু এই নিয়ম অনুযায়ী হয়নি। প্রশ্ন আরও আছে—রিভিউ নিতে ১৫ সেকেন্ডের মধ্যে। এটাই আইসিসির বেঁধে দেওয়া নিয়ম। ফক্স স্পোর্টস জানিয়েছে, ১৮ সেকেন্ডের মাথায় রিভিউ নিয়েছে দক্ষিণ আফ্রিকা। যদিও এই বেঁধে দেওয়া সময়সীমা সব সময় সেভাবে মানা হয় না। কিন্তু একসঙ্গে এতগুলো বিধিনিষেধ ভঙ্গ করায় মিলারের রিভিউ নিয়ে বিতর্ক চলছেই।

বিতর্কিত এই রিভিউ নিয়ে বেঁচে যাওয়ার পর ওয়ানডেতে ক্যারিয়ারসেরা ১৩৯ রানের ইনিংস খেলেছেন মিলার। ১২৫ রানের ইনিংস খেলেছেন ডু প্লেসি। ৩ উইকেটে ৫৫ রান থেকে জুটি বাঁধেন এ দুই ব্যাটসম্যান। ২৫২ রানের জুটি গড়ে দলকে শক্তিশালী অবস্থানে পৌঁছে দেন তাঁরা। তাড়া করতে নেমে শন মার্শ সেঞ্চুরি (১০৬) করলেও ৯ উইকেটে ২৮০ রানে থেমেছে অস্ট্রেলিয়ার ইনিংস। ৪০ রানের এই জয়ে সিরিজটা ২–১ ব্যবধানে জিতে নিল দক্ষিণ আফ্রিকা।