Thank you for trying Sticky AMP!!

সাকিব-মুশফিক আজ 'কোচদের কোচ'

সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ছবি: প্রথম আলো

বাংলাদেশে করোনাভাইরাসের সময়টা যেন শেষই হচ্ছে না! খেলা নেই, অনুশীলন নেই। ঘরবন্দী সময় কাটছে ক্রিকেটারদের। তবে অনেকের ঘরেও ব্যস্ততার কমতি নেই। এই যেমন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের কথাই ধরুন। সাকিব আছেন যুক্তরাষ্ট্রের ম্যাডিসন শহরে আর মুশফিক ঢাকায়। তাতে কি! পৃথিবীর দুই প্রান্ত থেকে আজ দুজনই ব্যস্ত হবেন অন্য রকম এক কাজে।

বিকেএসপির এই দুই সাবেক কৃতী ছাত্র আজ 'কোচ'–এর ভূমিকায় অবতীর্ণ হবেন বিকেএসপিরই কোচদের এক প্রশিক্ষণ শিবিরে। বিকেএসপির কোচদের 'ডেভলপমেন্ট প্রোগ্রাম'–এর অংশ হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাকিব ও মুশফিক নিজেদের আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা বর্ণনা করবেন কোচদের কাছে। সাকিব, মুশফিককে বিকেএসপির কোচদের সামনে নিয়ে আসার এই ব্যবস্থা করেছেন দুজনের সাবেক কোচ ও বিকেএসপির ক্রিকেট পরামর্শক নাজমুল আবেদীন।


বিকেএসপি ছাড়লেও সাকিব–মুশফিকের বিকেএসপির স্মৃতিগুলো এখনো সতেজ। কদিন আগে এক অনলাইন আড্ডায় সাকিব বলছিলেন, বিকেএসপিতে কাটানো প্রতিটি দিন নিয়েই নাকি একটি করে বই লেখা যায়। দুজনই এখন সুযোগ পাচ্ছেন নিজেদের প্রিয় প্রতিষ্ঠানকে কিছু ফিরিয়ে দেওয়ার। নাজমুল আবেদীন কাল প্রথম আলোকে বলেন, 'ওদের অভিজ্ঞতা ভাগাভাগি করাই উদ্দেশ্য। ওদের চিন্তাভাবনাও জানা হবে আমাদের। সবার জ্ঞান বাড়ানোর জন্যই এসব করা। আমাদের কোচরা শুনবেন তাঁদের কথা। একধরনের ওয়ার্কশপের মতো করে এটা আয়োজন করছি।'

এ কার্যক্রমের অংশ হিসেবে এর আগে বেশ কয়েকজন বিদেশি কোচ বিকেএসপির কোচদের সঙ্গে অনলাইনে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেছেন। তাঁদের মধ্যে আছেন বাংলাদেশ দলের সাবেক কোচ শন উইলিয়ামস, বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল ও বিসিবির হাইপারফরম্যান্স ইউনিটের সাবেক অস্ট্রেলিয়ান কোচ রিচার্ড ম্যাকিন্স ও অ্যালিস্টার ডি উইন্টার এবং আইসিসির সাবেক গ্লোবাল ডেভেলপমেন্ট ম্যানেজার রস টার্নার। বর্তমানে বিসিবির 'সেন্টার অব এক্সেলেন্স' প্রোগ্রাম নিয়েও কাজ করছেন টার্নার। এ ছাড়া বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলামও সময় দিয়েছেন বিকেএসপির কোচদের প্রশিক্ষণ শিবিরে।

বিকেএসপির প্রধান ক্রিকেট কোচ মন্টু কুমার দত্ত ক্লাসগুলোতে যোগ দিচ্ছেন নিয়মিত। জানালেন, আধুনিক ক্রিকেট কোচিংয়ের অনেক কিছুই শিখতে পারছেন এসব ক্লাস থেকে, 'সেদিন টার্নার মানসিকতা ও অনুশীলনের ওপর ক্লাস নিয়েছিলেন। তিনি অনেক বিস্তারিত বর্ণনা দিয়েছেন। অনলাইনে যাঁরা আসছেন, সবাই তো বড় বড় কোচ। তাঁদের কাছে শেখার অনেক কিছু আছে।' এবার তাঁর অপেক্ষা বিকেএসপির সাবেক প্রাক্তন সাকিব-মুশফিকের 'ক্লাসে' যোগ দেওয়ার।

করোনাকালে বিকেএসপির ক্রিকেট ছাত্রদেরও অভিজ্ঞতা হচ্ছে অনলাইনে অন্য রকম কিছু ক্লাসের। তাঁদের কাছে নিজেদের অভিজ্ঞতার কথা বলছেন সাকিব, মুশফিকের মতো বিকেএসপির অন্য প্রাক্তন ছাত্ররা। জাতীয় দলের ক্রিকেটার লিটন দাস, সৌম্য সরকার, এনামুল হক (বিজয়) আছেন সে তালিকায়। আছেন অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ–জয়ী দলের অধিনায়ক আকবর আলীও। এ অভিজ্ঞতা নতুনদের জন্যও। এনামুল বলছিলেন, 'ক্রিকেটের খুঁটিনাটি নিয়ে কথা হয়েছে ওদের সঙ্গে। কোনটা ভালো, কোনটা খারাপ, এসব নিয়েই আলোচনা। করোনার মধ্যে আমরা কী করছি, ওরা কী করতে পারে, এসব অভিজ্ঞতাও ভাগাভাগি করেছি আমরা।'


করোনাভাইরাসের সময় বিকেএসপির অন্যান্য খেলার খেলোয়াড়েরা ছুটিতে থাকলেও ভবিষ্যৎ ক্রিকেটারদের ছুটি নেই। দুই ভাগে ভাগ হয়ে চলছে শারীরিক ও মানসিক অনুশীলন। কোচরা নিচ্ছেন অনলাইন ক্লাস। বাড়ির কাজ দিচ্ছেন। ছাত্ররা সেসব ভিডিও করে আবার কোচদের পাঠাচ্ছেন। আবার কোচরাও অংশ নিচ্ছেন বিশেষ কর্মশালায়, যাতে আজ বড় আকর্ষণ হয়ে আসবেন সাকিব ও মুশফিক।