Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপে এখনো বড় ইনিংসের দেখা পাননি বাবর আজম

বাবর ভারতের বিপক্ষে রান পাবেন, যদি...

বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই জয়, যার একটি আবার রান তাড়ায় রেকর্ড গড়ে। পাকিস্তান দল এই মুহূর্তে স্বস্তির সময়ই পার করছে। তবে এর মধ্যে অস্বস্তির কাঁটা হয়ে আছে বাবর আজমের ফর্ম। প্রথম দুই ম্যাচের কোনোটিতেই রান পাননি পাকিস্তান অধিনায়ক। শুধু বিশ্বকাপেই নয়, সর্বশেষ পাঁচ ওয়ানডেতেই বাবরের ব্যাটে বড় ইনিংস নেই। সামনেই যখন ভারতের বিপক্ষে ম্যাচ, তখন বাবরের রান–খরা নিয়ে চিন্তিত অনেকেই।

তবে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার শেন ওয়াটসন এ নিয়ে দুশ্চিন্তার কিছু দেখছেন না। তাঁর মতে, ভারতের বিপক্ষেই রানে ফিরতে পারেন বাবর। আর সেটা বাবর বিশ্বমানের ব্যাটসম্যান বলেই।

বাবরের ব্যাটে সর্বশেষ বড় ইনিংস ছিল এশিয়া কাপে নেপালের বিপক্ষে। মুলতানের সেই ম্যাচে ১৫১ রানের পর এশিয়া কাপে আরও তিনটি ম্যাচ খেলেছেন তিনি। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে ১৭, ভারতের বিপক্ষে ১০ আর শ্রীলঙ্কার বিপক্ষে ২৯ রানে আউট হন। বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়ার পর দুটি প্রস্তুতি ম্যাচে অবশ্য ভালো রানই পেয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮০ আর অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ৯০ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে ১০ রানের বেশি করতে পারেননি বাবর আজম

দুই প্রস্তুতি ম্যাচ যে মাঠে হয়েছে, সেই হায়দবারাদের রাজীব গান্ধী স্টেডিয়ামেই নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে পাকিস্তান। কিন্তু ডাচদের বিপক্ষে ১৮ বল খেলে ৫ আর লঙ্কানদের বিপক্ষে ১৫ বলে ১০ রানে আটকে যান।

বাবরের এই রান–খরা নিয়ে স্টার স্পোর্টসে আলোচনা উঠলে ওয়াটসন বলেন, ‘দেখুন, সে উঁচু মানের খেলোয়াড়। হ্যাঁ, কিছুটা খারাপ সময় যাচ্ছে। টানা পাঁচ ইনিংসে ৩০-এর কমে আউট হয়েছে। ২০১৯ সালের পর এমনটা ওর ক্যারিয়ারে এই প্রথম। এ রকম ঘটলে সময়টা ভালো যায় না।’

Also Read: হায়দরাবাদে মাঠকর্মীদের হৃদয় জিতলেন বাবর

পাকিস্তানের পরের ম্যাচ আহমেদাবাদে ভারতের বিপক্ষে। বিশ্বকাপের লিগ পর্বে দর্শক আগ্রহে যা সবচেয়ে বড় ম্যাচ। ওয়াটসন মনে করেন, ১৪ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই রানে ফিরতে পারেন বাবর। তবে এ জন্য একটি ‘শর্ত’ আছে। সেটি হচ্ছে, নতুন বলে শুরুর সময়টা পার করে দেওয়া।

ব্যাটিংয়ে নামার পর প্রথম কয়েকটা ওভার কাটিয়ে দিতে পারলে বাবরের কাছ থেকে বড় ইনিংস পাকিস্তান আশা করতেই পারে বলে মনে করেন ওয়াটসন, ‘যদি সে প্রথম দিকে মুখোমুখি কয়েকটা বল কাটিয়ে দিতে পারে, ধীরে ধীরে ছন্দ পেয়ে যাবে। সে বিশ্বমানের ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে অবশ্যই ভালো কিছুর জন্য প্রস্তুত থাকবে। কখনো কখনো এমন হয় যে খুব বেশি ছন্দের বাইরে নন, বাবরের সময়টাও খুব খারাপ যাচ্ছে না, স্রেফ রানের বাইরে আছে।’

Also Read: ভারত–পাকিস্তান ম্যাচের জন্য মুখিয়ে আছেন বাবর