Thank you for trying Sticky AMP!!

বর্ষসেরা টি–টোয়েন্টি দলে আছেন বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব

ভারতের আচরণ ইমরান খানের কাছে অহংকারী

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাচ্ছে না ভারত। টুর্নামেন্টটি হতে পারে নিরপেক্ষ ভেন্যুতে। কিংবা পাকিস্তানের হাতে আয়োজক–স্বত্ব রেখে শুধু ভারতের খেলাগুলো হতে পারে নিরপেক্ষ কোনো ভেন্যুতে। পাকিস্তানে যেতে চায় না ভারত। হয়তো এ কারণেই ভারতের আচরণকে ‘অহংকারী’ বলছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

২০০৮ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি ভারত ক্রিকেট দল। সর্বশেষ ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় সিরিজ হয়েছে ২০১২ সালে। ভারত-পাকিস্তানের মাঠের দেখা যা হয়, তা বিশ্বকাপ, এশিয়া কাপ বা চ্যাম্পিয়নস ট্রফিতে।

Also Read: আইপিএলের আগে মোহামেডানে খেলবেন সাকিব

এবার এশিয়া কাপের মাধ্যমে পাকিস্তানের মাটিতে অনেক দিন পর আবারও খেলার কথা ছিল ভারতের। তবে ভারতের আপত্তিতে আপাতত সেই সম্ভাবনা আর নেই। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ না খেললে পিসিবিও ভারতে হতে যাওয়া বিশ্বকাপে দল না পাঠানোর হুমকি দিয়ে রেখেছে।

১৯৯২ বিশ্বকাপ জয়ের পর ট্রফি হাতে ইমরান খান।

সব মিলিয়ে দুই দেশের সম্পর্কটা মোটেই সুখকর নয়। ইমরান খানের মতে, এই দুই দেশের সম্পর্কটা দুঃখজনক। আর এর পেছনে ভারতের দায়টাই যে বেশি, সেটা তো তাঁর কথাতেই স্পষ্ট।

টাইমস রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান বলেছেন, ‘ভারত ও পাকিস্তানের সম্পর্কটাকে দুঃখজনক ও দুর্ভাগ্যজনক বলতেই হয়। পরাশক্তি হিসেবে ভারত ক্রিকেট বিশ্বে এখন অহংকারী আচরণ করছে। কারণ, ভারত অন্য যেকোনো দেশের তুলনায় বেশি মুনাফা নিয়ে আসতে পারছে। সে কারণেই হয়তো তারা প্রতিপক্ষ দল কে হবে, সেটা ইচ্ছা অনুযায়ী বেছে নিতে পারে, তাদের হুকুমেই সব হচ্ছে।’

Also Read: সিরিজ হারের পর শাদাব, ‘বাবর–রিজওয়ানকে এখন শ্রদ্ধা করবে মানুষ’

যেকোনো বিচারেই বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএল। সব দেশের ক্রিকেটাররা এই টুর্নামেন্টে খেলতে উন্মুখ হয়ে থাকে। তবে রাজনৈতিক কারণে পাকিস্তানের ক্রিকেটাররা এই টুর্নামেন্টে খেলার সুযোগ পান না।

বাবর আজমরা আইপিএলে খেলার সুযোগ পান না

ইমরান খানের কাছে ভারতের এমন সিদ্ধান্ত অদ্ভুত লেগেছে। তবে এতে পাকিস্তানেরও উদ্বিগ্ন হওয়ার কোনো প্রয়োজন নেই বলে মনে করছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক, ‘খুব অদ্ভুত লাগে, ভারত ইচ্ছাকৃতভাবে পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে এই আচরণ (আইপিএলে সুযোগ না দেওয়া) করছে। এটা তাদের অহংকারেরই বহিঃপ্রকাশ। অবশ্য পাকিস্তানের তাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ, পাকিস্তানেরই অনেক প্রতিভাবান ক্রিকেটার আছে।’

Also Read: আইপিএলে কলকাতার একাদশে সাকিব–লিটনের সুযোগ পাওয়ার সম্ভাবনা কতটুকু